কবি | দীপংকর দীপক |
---|---|
প্রকাশনী | কলি প্রকাশনী |
প্রচ্ছদ শিল্পী | শতাব্দী জাহিদ |
স্বত্ব | দীপংকর দীপক |
প্রথম প্রকাশ | ফেব্রুয়ারি ২০১৭ |
বিক্রয় মূল্য | ১৪৪ |
বইটি কিনতে চাইলে | এখানে ক্লিক করুন |
‘কালচক্র’ গ্রন্থটিতে ৫৩টি পূর্ণাঙ্গ কবিতা ও ৬০টি খণ্ড কবিতা রয়েছে। এসব কবিতায় প্রকৃতিবাদ, কর্মবাদ, সময়ের মূল্যবোধ, মানবমনের দুঃখবোধ, স্বদেশপ্রেম, মানবপ্রেম, জীবন সংগ্রাম, মৃত্যুভাবনাসহ গবেষণামূলক নানা বিষয় উঠে এসেছে। এ কবিতাগুলো পাঠ করলে একজন পাঠক নিজেকে নতুন করে আবিস্কার করতে পারবেন। প্রকৃতির প্রকৃত লীলা সম্পর্কে জ্ঞাত হবেন। অমরত্ব লাভের অমৃতসুধার সন্ধান পাবেন। কুসংস্কার ও জড়তা থেকে মুক্তি পাবেন। কর্মস্পৃহা বৃদ্ধি পাবে। দুর্জয়কে জয় করার সাহস বাড়বে।
‘কালচক্র’ গ্রন্থের ‘অবিনশ্বর’ কবিতায় জীবনলীলার সঙ্গে প্রকৃতির মহালীলাকে সমন্বয় করে উপস্থাপন করা হয়েছে। এ কবিতার মাধ্যমে একজন পাঠক নিজের বাস্তবিক অস্তিত্ব সম্পর্কে অবগত হবেন। ‘এক পঙ্গু বৃদ্ধ’ ও ‘অন্য কিংবা আত্মহত্যা’ কবিতায় একজন নাগরিক হিসেবে রাষ্ট্রপতির কাছে দু’বেলা দু’মুঠো খাবারের অধিকার দাবী করা হয়েছে। ‘জীবনলীলা’ কবিতায় মানবজীবনকে রূপক অর্থে উপস্থাপন করা হয়েছে। ‘চিরমৃত্যু’ কবিতায় কর্মের বন্দনা করা হয়েছে। ‘মা’ কবিতায় মাকে শ্রেষ্ঠত্বের আসন প্রদান করা হয়েছে। ‘বাংলাদেশ’ কবিতায় এ দেশের প্রকৃতির রূপচিত্র প্রাধান্য পেয়েছে। ‘বিষ’ কবিতায় প্রতিবাদের হৃংকার ধ্বনিত হয়েছে। ‘মহামানবের গান’ কবিতায় তারুণ্যের জয়গান করা হয়েছে।
এ গ্রন্থের চতুর্দশপদী ও অষ্টদশপদী কবিতাগুলো পাঠকহৃদয়কে আলোড়িত করবে। প্রেমমূলক ও বিরহের কবিতার কথামালাও প্রত্যেকের দৃষ্টি কাড়বে। পাশাপাশি খণ্ড কবিতাগুলো সবার মধ্যে সচেতনতাবোধ জাগ্রত করবে।
মানুষের মধ্য থেকে অলৌকিক-অবৈজ্ঞানিক চিন্তাধারা ও কুসংস্কার-অন্ধবিশ্বাস বিষয়ক ধ্যান-ধারণাকে দূর করার প্রত্যয় নিয়ে দীপংকর দীপক লেখালেখির পথকে বেছে নিয়েছেন। ধর্মনিরপেক্ষতা, নারী স্বাধীনতা ও জঙ্গিবাদের বিরুদ্ধে তিনি খুবই সোচ্চার ভূমিকা পালন করছেন। তার কবিতার চরণে চরণে রূঢ় বাস্তবতার প্রকাশ ঘটেছে। অনন্ত প্রেমানুভূতি, ব্যথা-বেদনার সংরাগ, যৌবনের জ্বলন্ত জ্বালা ও বিদ্রোহদ্যোত্মক নারী মুক্তির পঙক্তিমালাতে তিনি পূর্বের কাব্যগ্রন্থগুলোকে সাজিয়েছেন। তারই ধারাবাহিকতায় 'কালচক্র' গ্রন্থেও সময়ের সঙ্গে জীবনের সমন্বয়, স্বদেশপ্রেম, মানবমনের দুঃখবোধ, মৃত্যুভাবনাসহ গবেষণামূলক নানা বিষয় ফুটে উঠেছে।
এখানে কালচক্র বইয়ের ৩টি কবিতা পাবেন।
There's 3 poem(s) of কালচক্র listed bellow.
শিরোনাম | মন্তব্য | |
---|---|---|
2018-05-08T16:34:13Z | ও নইদ্যার চান | ০ |
2018-06-26T17:09:08Z | চলে গেলে অভিমানে | ২ |
2020-05-08T09:58:14Z | বারবার আসিব ফিরে | ২ |
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.