কবি | দীপংকর দীপক |
---|---|
প্রকাশনী | মিজান পাবলিশার্স |
সম্পাদক | মিজানুর রহমান |
প্রচ্ছদ শিল্পী | শতাব্দী জাহিদ |
স্বত্ব | কবি |
উৎসর্গ | শহীদ মুক্তিযোদ্ধাদের |
প্রথম প্রকাশ | ফেব্রুয়ারি ২০১৯ |
বিক্রয় মূল্য | ১৫০ টাকা |
‘হে বঙ্গ’ কাব্যগ্রন্থটি ৪০টি দেশাত্মবোধক কবিতার সম্ভার নিয়ে সাজানো হয়েছে। এ গ্রন্থে স্বদেশপ্রেম, বাঙালির ইতিহাস-ঐতিহ্য, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধুর কীর্তিগাথা, নারীমুক্তি, প্রকৃতিপ্রেমসহ গবেষণামূলক নানা বিষয় ফুটে উঠেছে।
বইয়ের প্রথম কবিতার নাম ‘আমরা বাঙালি’। এ কবিতায় বাঙালির শক্তি-সাহসের বন্দনা করা হয়েছে। ‘বাংলাদেশ’ নামের কবিতাটিতে কবি শব্দাক্ষরের সহায়তায় বাংলাদেশের একটি মানচিত্র-ই এঁকে ফেলেছেন। কবিতার নতুন এ রচনাশৈলীর ধারাকে ‘দৃশ্যকল্পধর্মী’ কবিতা আখ্যা দেওয়া হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে পাঁচটি পূর্ণাঙ্গ কবিতা রয়েছে। এগুলো হচ্ছে ‘পিতৃবন্দনা’, ‘বঙ্গবন্ধু’, ‘অমর তুমি’, ‘মুজিবীয় আঙুল’ ও ‘সোনার নাওয়ের মাঝি’। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও জীবনানন্দ দাশকে উৎসর্গ করে ‘এসো হে নব-বরষ’ ও ‘বারবার আসিব ফিরে’ নামে দুটি কবিতা রয়েছে। ‘এক মুক্তিযোদ্ধার উক্তি’ কবিতায় মুক্তিযোদ্ধার অভিজ্ঞতা, ‘একুশের গান’ কবিতায় ভাষা বন্দনা ও ‘সমতার লড়াই’ কবিতায় কৃষক-শ্রমিকদের অধিকারের কথা তুলে ধরা হয়েছে। তা ছাড়া ‘তোমরা- দুঃশাসকের নামে কবিতা লেখো না’ কবিতায় কবির বিশেষ অন্তর্দৃষ্টি, ‘বাঙালি’ কবিতায় জাতিতত্ত্বের প্রকৃত সংজ্ঞা, ‘নীল নকশা’ ও ‘হায় বাংলাদেশ’ কবিতায় ভবিষ্যতের পাশাপাশি বর্তমান বাংলাদেশের অবস্থার কথা তুলে ধরেছেন।
এ গ্রন্থে চতুর্দশপদী কবিতা রয়েছে পাঁচটি। এগুলো হচ্ছে ‘জয় বাংলা’, ‘অমৃত দেশ’, ‘সন্ধ্যা’, ‘বরণ’ ও ‘পুলি পিঠা’। এ ছাড়া ‘স্বদেশ’ নামে একটি অষ্টাদশপাদী কবিতা রয়েছে। পাশাপাশি ‘বেদনার প্রতীক প্রকৃতি’, ‘প্রিয়া গাঁ’সহ পাঁচটি গীতিকবিতা অন্তর্ভুক্ত করা হয়েছে। একইসঙ্গে ‘ও নইদ্যার চান’ নামে একটি মধ্যযুগীয় ধারার আঞ্চলিক ভাষার কবিতা রয়েছে।
এখানে হে বঙ্গ বইয়ের ৩টি কবিতা পাবেন।
There's 3 poem(s) of হে বঙ্গ listed bellow.
শিরোনাম | মন্তব্য | |
---|---|---|
2016-11-04T15:24:50Z | জয় বাংলা | ৯ |
2019-04-02T12:45:27Z | বেঈমান বাঙালি | ২ |
2019-10-19T18:27:50Z | হিংস্র মানব | ২ |
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.