অমর-ব্যথা

অমর-ব্যথা
কবি
প্রকাশনী অক্ষরবৃত্ত
প্রচ্ছদ শিল্পী আল-নোমান
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ সেপ্টেম্বর ২০২১
বিক্রয় মূল্য ২০০ ৳
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

চার ফর্মার এই কাব্যগ্রন্থে মোট চুয়াল্লিশখানা কবিতা ও গান রয়েছে। আর তা আমি সাজিয়েছি আমার সহজ জীবন বোধকে উপলব্ধি করে।

ভূমিকা

সমুদয় গুণগান সেই মহান সত্তার যাঁর নিকটে আবশ্যিক মোর প্রত্যাবর্তন। চিরকৃতজ্ঞ এ প্রাণ তাঁর সকাশে যাঁর অশেষ কৃপায় পরিপূর্ণ করতে সক্ষম হয়েছি আমার প্রথম কাব্যগ্রন্থ।

আজ কিছু কথা না বললে হয়ত তীব্র আফসোস রয়ে যাবে মোর চিরকাল। তাই মোর সমুদয় কথাগুলো যদি আপনাদের বিরক্তিবোধ নিয়ে আসে তবে তার জন্য আগেই ক্ষমা চেয়ে নিচ্ছি আপনাদের কাছে।

প্রথমত হৃদয় গহীন হতে কৃতজ্ঞতা প্রকাশ করছি ‘বাংলা কবিতা ডটকম’-এর প্রতিষ্ঠাতা কবি আশফাকুর রহমান পল্লব-এর কাছে। তাঁর এই অতুলনীয় মনোহর উদ্যোগ অবশ্যই ঢের প্রশংসার দাবীদার বলে মনে করি। তার সাথে কৃতজ্ঞতা ও সম্মান ‘বাংলা কবিতা ডটকম’-এর সমস্ত কবিবরদের প্রতি। যাঁদের গঠনমূলক মন্তব্য ও অম্লান-ভালোবাসা আমায় ভীষণ অনুপ্রেরণা যুগিয়েছে সদা।

গভীর শ্রদ্ধা-সম্মান ও ব্যাকুল মনে স্মরণ করছি বাংলাদেশের জাতীয় কবি ‘কাজী নজরুল ইসলামকে’।যাঁকে আমি ভালোবেসে প্রিয়জন বলে সম্বোধন করি। আমার এই কবি হয়ে উঠা যেন তাঁকে না জপলে না বুঝলে কখনোই সম্ভব ছিল না আর তা আমি নির্দ্বিধায় বিশ্বাস করি। আমি যে ‘কাজী নজরুল ইসলামকে’ কতখানি ভালোবাসি, কতখানি শ্রদ্ধা-সম্মান করি, তা যদি বুঝিয়ে বলতে যাই তবে হয়ত এ লেখা বহুদূরে চলে যাবে আমার অগোচরেই। এই পাপী-বান্দার দোয়ায় যে মানুষখানা থাকেন সেই মানুষটাকে হয়ত অন্য কোথায় পুরোপুরি তুলে ধরব। তবে আমার স্রষ্টার সকাশে সদা ফরিয়াদ যে তিনি যেন তাঁকে তাঁর সুশীতল ছায়াতলে তাঁকে রাখেন।

অজানার আগে থেকে জানা পর্যন্ত আমায় সর্বদাই মুগ্ধ করেছে প্রকাশনী ‘অক্ষরবৃত্ত’ ও তার সাথে দ্বায়িত্বরত প্রতিটি প্রাণ। তাদের উদার ভালোবাসার কাছে সত্যিই আমি ভীষণ পরাজিত ও চিরকৃতজ্ঞ।
আমার এই কাব্যগ্রন্থকে মলাটবদ্ধ করতে যারা উদার ভালোবাসা দিয়ে আমায় সাহায্য-সহযোগিতা করেছে তাদের কাছে যে আমি কৃতজ্ঞ সর্বদা।

অমর-ব্যথা’র প্রচ্ছদ এঁকেছেন তরুণ জনপ্রিয় মুখ দক্ষ চিত্রশিল্পী আল-নোমান। যার চিত্রকর্মগুলো বরাবরি আমায় মুগ্ধ করেছে খুব।

পরিশেষে এ কথা বলব যে আমাদের আপ্রাণ প্রচেষ্টার পরে ও বেখেয়ালীভাবে ছাপা ও অক্ষরজনিত যদি কোন ভুল-ত্রুটি থেকেই যায় তবে তা ভালোবেসে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইল।

বিনীত

সোহেল রানা
কুঞ্জছায়া, চট্টগ্রাম

উৎসর্গ

প্রেমহীন-নীরস-ধরায় উৎসর্গহীন একখানা কাব্যগ্রন্থ

কবিতা

এখানে অমর-ব্যথা বইয়ের ১১টি কবিতা পাবেন।

   
শিরোনাম মন্তব্য
অমর-ব্যথা ১৬
চৈত্র-দাহ ৩০
জান্নাত যাঁহাদের পদতলে
তুমিহীনা ১২
দিশেহারা
প্রণয়িনী
প্রথম-দেখা
প্রেয়সী ১২
বিদায় ১২
মা ১৪
মিথ্যে-প্রথা