১
সুন্দর! তুমি প্রথম ভাললাগা
জলজ জীবনের প্রেম;
জলের হরেক বোতলে যদিও এখন
সে হরেক দামের মেম।
২
সুচারু! এ হৃদয়ের অদৃশ্য বোতলে আজো
তুমি সেই প্রথম জলের মেম হয়ে আছো।
৩
প্রতিটা প্রথম প্রেম পথ হাঁটে চিরকাল
প্রতিটা হৃদয়ের বারোমাস।
প্রথম দর্শনের ভাললাগা প্রেমের প্রথম ইতিহাস।
৪
আমি সহস্র হাজার বছর রক্তে বয়ে বেড়াই প্রথম ইতিহাস।