ও পাখি...
তোমার ডানা আমায় দেবে কি?
উড়ে যাব ঐ শূন্যে-মহাশূন্যে,
হারিয়ে যাব ঐ সুদূরে-
দেখব সবি ঘুরে ঘুরে।
ও পাখি...
তোমার ডানা আমায় দেবে কি?
পারি দেব নীল পরিদের দেশে,
পাবে না কেউ আমায় খুঁজে শেষে।
মিশে যাব অসীম নীলিমায়,
যেখানে মেঘেরা ঘুমায়!
ও পাখি...
তোমার ডানা আমায় দেবে কি?
চিঠি দেব যারে-তাঁরে,
বকবে আমায় শুধু পড়ে!
খাব গাছের পাকা ফল
করব আমি সাধুর ছল!
ও পাখি...
তোমার ডানা আমায় দেবে কি?
প্রেম করব ঐ গাছের সঙ্গে,
সাঁজব কেবল ফুলের রঙে।
মুক্ত হাওয়ায়, মুক্ত আমি
রংধনুর রং-এ আঁকব ছবি।
ও পাখি...
তোমার ডানা আমায় দেবে কি?
...............................><...........................