আষাঢ় মানে অঝর বৃষ্টি,
করে,অথই পানির সৃষ্টি।
আষাঢ় মানে প্রহর নিরব,
কেবলই টাপুর-টুপুর রব।
আষাঢ় মানে শাপলা, কদম
আর হিজল ফুল,
নূতন পানির নূতন মাছ,
আর কৈ-এর ঝোল।
আষাঢ় মানে গহীন বনে,
ডাহুক পাখির ডাক।
বিলে-ঝিলে সাদা বক ও-
অতীত পাখির ঝাঁক।
আষাঢ় মানে প্রায় একা-
মনে মনে চিত্র আঁকা।
আষাঢ় মানে খেয়া পারাপার,
গগনেতে মেঘের ঘুরঘুর।