===নীলের ঘোর লাগা অমিয় কাব্য

দেখতে দেখতে ঐ
শিশু গাছটা বড় হয়ে যায়
পদ্যের মতো হাওয়া,
আলো গায়ে মেখে
ঐ যে, কাকতাড়ুয়া
আলো বাতাস ছুঁয়ে,
তবুও জড় আবর্জনা
লজ্জায় ঢাকে চুপসে।

লকলকে ডগায় গাছটার
দৌরাত্ম্য মায়া অমিয়
জীবন সমীপে যৌবন,
খোলা হাওয়া মাখে
আসুক যত জল খরা
ঝড় ঝঞ্ঝা তাপদাহ বিদ্রূপ,
সবুজ মায়ায় মেলবে ফেকম
যত্রতত্র শোভাসনে।

বাড়ন্ত পদ্যের আশা ফুরায়
সবুজ ডগায় যৌবন খেলে
শঙ্খচিল বাসনায় উড়ে ঐ সুদূরে
নীলের ঘোর লাগা অমিয় কাব্য।

আজ ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১