======কবিতার খণ্ডিত বিদ্রূপ
কবিতার খণ্ডিত বিদ্রূপ
ছাপিয়ে যায় সমগ্র বিশ্বময়!
দ্রোহের যন্ত্রণা পোড়া
বিস্ময়ের কাল পেরিয়ে
আবার নতুন বিস্ময়ের জন্ম হয় অহরহ
প্রাকৃত সূচনা লগ্নের বিড়ম্বনা ভুলে যায়;
পরে রয় যত্রতত্র।
আঁজলা ভরা জল সঙ্কট
নিঃস্ব হতে হতে,
চুইয়ে চুইয়ে মেইয়ে আসে বিন্দুতে!
তাবড় পৃথিবী জোড়া
পুঁজির দ্বন্দ্ব; ক্ষুধা, তৃঞ্চার
আহাজারি ধরনীময়।
কবিতার খণ্ডিত বিদ্রূপ
ছাপিয়ে যায় সমগ্র বিশ্বময়!
আজ ২৯ কার্তিক ১৪৩১