(এক)

  শীতের রোদ
  সারাদিন খেলছে
  ধানের ক্ষেতে।

     (দুই)

খামারবাড়ি
ঝাঁটা দেওয়া আর
ন্যাতা দেওয়া।

    (তিন)

প্রতি ঘরেতে
লক্ষ্মীর পদচিহ্ন
আলপনাতে।


    (চার)

সোনালি ধান
ঝাড়াই ও ভাঙানো
শেষে পায়েস।

     (পাঁচ)

পিঠেপুলিতে
নবান্নের গন্ধেতে
বাঙালিয়ানা।