বাংলা কবিতার সকল সুপ্রিয়/শ্রদ্ধেয় কবিবন্ধুদের জ্ঞাতার্থে বিগত ১৪/৭/২০২৪ এবং আজ ২১/০৭/২০২৪ এর অন লাইন সভায় নেওয়া সিধ্যান্ত নিম্নরূপ।  

১। বিগত ১৪/০৭/২০২৪ সভার সিধ্যান্ত অনুসারে বাংলা কবিতা ডট কম (ভারত) এর আগত কবি সম্মিলন আগামী ১৪-১৫ সেপ্টেম্বর ২০২৪ (শনি ও রবিবার) ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের পূর্ব মেদিনীপুর জেলার বঙ্গোপসাগর উপকূলবর্তী শহর দীঘায় অনুষ্ঠিত হবে।  

২। ১৪/০৯/২০২৪ – সকাল ১০ ঘটিকা থেকে ৬ ঘটিকা পর্যন্ত কবি সম্মিলন এবং   ১৫/০৯/২০২৪ – সকালে বনভোজন এবং  ভ্রমণের প্রস্তাব গৃহীত হয়েছে।  

৩। আজ ২১/০৭/২০২৪ অন লাইন সভায় প্রস্তাবিত কবি সম্মিলনের ব্যায় সম্পর্কে আলোচনা হয়েছে।  প্রস্তাবিত কবি সম্মিলনে অংশ গ্রহণকারী কবিবন্ধুদের জন্য মাথা পিছু ব্যয় ভারতীয় টাকায় ১০০০/- টাকা ধার্য হয়েছে। এই ১০০০/- টাকা অনুদানের মধ্যে ( হলভাড়া, সকালের  জলখাবার, চা, দুপুরের খাবার এবং স্মারক ইত্যাদির) খরচ ধরা হয়েছে। এখানে আরো উল্লেখ থাকে যে অংশগ্রহনকারি কবিবন্ধুদের সাথে পরিবারের সদস্য/বন্ধু/অতিথি দের জন্য কেবল মাত্র সকালের খাবার, চা, এবং দুপুরের খাবারের জন্য ভারতীয় টাকায় মাথাপিছু ৩০০ টাকা ধার্য করা হয়েছে।  

৪। ১৫/০৯/২৪ এ প্রস্তাবিত বনভোজন এবং ভ্রমনের খরচ উপস্থিত এবং যোগদানেচ্ছু কবিবন্ধু এবং অতিথি সংখ্যার উপর নির্ভর করবে।  

৫। দীঘার সমুদ্র সৈকত যেহেতু পশ্চিমবঙ্গের পর্যটন মানচিত্রে একটি বিশেষ জায়গা এবং ১৪/০৯/২০২৪ এবং ১৫/০৯/২০২৪ শনি রবিবার সেইহেতু অন্তত একমাস আগে থেকেই থাকার জন্য হোটেল/গেস্টহাউস/অতিথিশালা অগ্রিম বুকিং করে রাখতে হবে।
থাকার জন্য কম-বেশি খরচ –  মোটামুটি এই রকম ঃ-
দুই জনের জন্য নন-এসি ঘর – নুনতম ভাড়া ভারতীয় টাকায় ৯০০/- প্রতিদিন।
দুই জনের জন্য এসি ঘর – নুনতম ভাড়া ভারতীয় টাকায় ১৫০০/- প্রতিদিন।
ডরমিটরি ঘর - নুনতম ভাড়া ভারতীয় টাকায় মাথাপিছু ৪০০/-টাকা প্রতিদিন।

৬। বইয়ের মোড়ক উন্মোচনের জন্য ভারতীয় টাকায় ১০০০/-টাকা ধার্য করা হয়েছে। এছাড়া বইয়ের মোড়ক উন্মোচনের অন্তত ৬ কপি বিনামূল্যে প্রদেয়।

৭। বাংলা কবিতা ডট কমের কবি সম্মিলনের স্থানীয় দায়- দায়িত্ব সম্পূর্ণভাবে তরুন সর্বপ্রিয় কবি বিশ্বজিৎ শাশমলের নেতৃত্বে এবং পূর্ব মেদিনীপুর সাহিত্য পরিষদের সেচ্ছা-সহযোগিতায় অনুষ্ঠিত হবে।

৮। সময় সংক্ষেপ এবং লোকবলের অভাবের কারণে এবারে কবি সম্মিলন উপলক্ষে স্মারক পত্রিকা প্রকাশের ব্যাপারে সিধ্যান্ত নেওয়া যায় নি। যদি কবি বন্ধুরা সহযোগিতার হাত বাড়িয়ে দেন এবং শ্রম ও ব্যায়ভার বহনে আগ্রহী থাকেন তবে নিশ্চই মন্তব্যে দ্রুত জানালে ব্যবস্থা নেওয়া হবে। এই বিষয়ে বিশেষ ভাবে উল্লেখ থাকে যে,  যে সকল কবিবন্ধু ২০২৪ এর এই সম্মিলনে উপস্থিত থাকবেন কেবল মাত্র (তাঁদের কবিতা/প্রবন্ধ/গল্প ৩০০ শব্দ/১৪পংতি )   লেখাই ছাপা হবে। আরো উল্লেখ থাকে যে লেখাগুলি যেমন পাঠাবেন তেমনই ছাপা হবে। সময়ের অভাবে সম্পাদনা সম্ভব হবে না।

৯। সবশেষে আরো গুরুত্বপূর্ণ বিষয় যে সুপ্রিয়/শ্রদ্ধেয় কবি বন্ধু যাঁরা এই সম্মিলনে অংশ গ্রহনে আগ্রহী তাঁদের নিকট একান্ত অনুরোধ যে যথা শীঘ্র নাম নথিবদ্ধ করে এবং অনুদান প্রদান করে এই সম্মিলনকে সাফল্যমন্ডিত করে তুলবেন। অনুদানের ব্যাঙ্ক তথ্য শীঘ্রই জানানো হবে।

ধন্যবাদান্তে,

বিভূতি দাস।
২২/৭/২০২৪
বাংলা কবিতা ডট কম(ভারত)এর পক্ষে