দীঘার সৈকতে বাংলা কবিতার মহব্বতে – আন্তর্জাতিক কবি সম্মিলন ২০২৪।

বিগত ১৫/০৮/২০২৪ তারিখে অনলাইন সভায় উপস্থিত সকল সুধী কবিবর্গের আন্তরিক সিধ্যান্ত মতে বাংলা কবিতা ডট কম (ভারত) শাখার আন্তর্জাতিক কবি সম্মিলন ২০২৪ এর দিন পরিবর্তন করে আগামী ১৬ই নভেম্বর ২০২৪ (শনিবার) কবি সম্মিলন এবং ১৭ই নভেম্বর (রবিবার) ভ্রমন ও বনভোজনের দিন স্থির হয়েছিল।

গতকাল (১৯/১০/২০২৪) রাতের অন লাইন সভায় সম্মানীয় সুধী কবিবর্গের উপস্থিতে সকল গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করে আসন্ন কবি সম্মিলনের বিষয়ে চুড়ান্ত সিধ্যান্ত নিম্নরূপঃ-

১।  ১৬ই নভেম্বর ২০২৪ (শনিবার) – কবি সম্মিলন (সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত)।

২।  ১৭ই নভেম্বর (রবিবার) প্রকৃতি দর্শন(ভ্রমন) ও বনভোজন। প্রকৃতি দর্শন এবং বনভোজন এর খরচ উপস্থিত যোগদানেচ্ছু কবিবন্ধু এবং অতিথি সংখ্যার উপর নির্ভর করে স্থির হবে।  

৩।  কবি সম্মিলনে অংশ গ্রহণকারী কবিবন্ধুদের জন্য মাথা পিছু ব্যয় ভারতীয় টাকায় ১০০০/- টাকা ধার্য হয়েছে। এই ১০০০/- টাকা অনুদানের মধ্যে ( হলভাড়া, সকালের  জলখাবার, চা, দুপুরের খাবার এবং স্মারক ইত্যাদির) খরচ ধরা হয়েছে। এখানে আরো উল্লেখ থাকে যে অংশগ্রহনকারি কবিবন্ধুদের সাথে পরিবারের সদস্য/বন্ধু/অতিথি দের জন্য কেবল মাত্র সকালের খাবার, চা, এবং দুপুরের খাবারের জন্য ভারতীয় টাকায় মাথাপিছু ৩০০ টাকা  ধার্য করা হয়েছে (পূর্ব সিধ্যান্ত মতে)।

৪।  দীঘার সমুদ্র সৈকত যেহেতু পশ্চিমবঙ্গের পর্যটন মানচিত্রে একটি বিশেষ জায়গা এবং ১৬/১১/২০২৪ এবং ১৭/১১/২০২৪ শনি ও রবিবার সেইহেতু আগে থেকেই থাকার জন্য হোটেল/গেস্টহাউস/অতিথিশালা অগ্রিম বুকিং করে রাখতে হবে। এই কারণে কবি বন্ধুদের একান্ত অনুরোধ যে তাঁদের উপস্থিতি এবং সদস্য সংখ্যা সহ অন্তত ২৭/১০/২০২৪ এর মধ্যে নিশ্চিত করবেন এবং অনুদান অর্থ এবং প্রদান করে সহযোগিতা করবেন। এছাড়া থাকার জন্য হোটেল/গেস্টহাউস/অতিথিশালা অগ্রিম বুকিং করে রাখার জন্য অর্থ প্রদান করে উদ্যোক্তা সুপ্রিয় কবি বিশ্বজিৎ শাসমল কে সহযোগিতা করবেন।  


থাকার জন্য কম-বেশি খরচ –  মোটামুটি এই রকম ঃ-  

দুই জনের জন্য নন-এসি ঘর – নুনতম ভাড়া ভারতীয় টাকায় ১০০০/- প্রতিদিন।
দুই জনের জন্য এসি ঘর – নুনতম ভাড়া ভারতীয় টাকায় ১৫০০/- প্রতিদিন।
ডরমিটরি ঘর - নুনতম ভাড়া ভারতীয় টাকায় মাথাপিছু ৪০০/-টাকা প্রতিদিন।

৫। বইয়ের মোড়ক উন্মোচনের জন্য ভারতীয় টাকায় ১০০০/-টাকা ধার্য করা হয়েছে। এছাড়া বইয়ের মোড়ক উন্মোচনের অন্তত ৬ কপি বই বিনামূল্যে প্রদেয়।  

৬। বাংলা কবিতা ডট কমের কবি সম্মিলন ২০২৪ সম্পূর্ণভাবে তরুন সর্বপ্রিয় কবি বিশ্বজিৎ শাসমলের নেতৃত্বে এবং পূর্ব মেদিনীপুর সাহিত্য পরিষদের সেচ্ছা-সহযোগিতায় অনুষ্ঠিত হবে।

৭। বিশেষ সমস্যার কারণে যেহেতু বাংলাদেশের অনেক কবি ঐকান্তিক ইচ্ছা সত্ত্বেও অনুষ্ঠানে উপস্থিত না হবার আশঙ্কা প্রকাশ করেছেন সেই কারণে ১৬/১১/২০২৪ এর এই অনুষ্ঠানের মধ্যে এক( ১) ঘন্টার লাইভ স্ট্রিমিং করার চেষ্টা করা হচ্ছে । এর মাধ্যমে বাংলাদেশের  যে কবিগন আগে আসার ইচ্ছা প্রকাশ করেছিলেন বিশেষ ভাবে তাঁদের জন্য, যাতে তাঁরা এই অনুষ্ঠানে অংশ গ্রহণ করতে পারেন।  

৮। বিগত ত্রিপুরা কবি সম্মিলন ২০২৩ এর ন্যায় – ২০২৪ এর কবি সম্মিলন উপলক্ষে স্মারক পত্রিকা প্রকাশের ব্যাপারে সিধ্যান্ত নেওয়া হয়েছিল। কিন্তু বর্তমানে বিশেষ সমস্যার কারণে, বাংলাদেশের কবি বন্ধুদের উপস্থিতি অনিশ্চিত হয়ে পড়ায় এই বারের স্মারক পুস্তিকা বাংলা কবিতার আসরে পিডিএফ আকারে প্রকাশিত হবে। এই সংকলনে কবিতা দিতে ইচ্ছুক সকল কবিগন তাঁদের লেখা ও সংক্ষিপ্ত পরিচয় এবং সাম্প্রতিক ছবি সরাসরি পাঠাবেন এই নম্বরে।  
ওয়াটসয়াপ করুন #  008801 580255414
অথবা
মেল করুন এখানে – presspolash@gmail.com

বাংলা কবিতা আসরের নিয়ম অনুযায়ী – সাম্প্রদায়িক/ রাজনৈতিক/ ধর্মীয় বিদ্বেষ/ ব্যাক্তি নিন্দা / কুৎসা মূলক/অশ্লীল কোন কবিতাই সংকলনে গ্রহণ করা হবে না। সকল কবি বন্ধুদের নিকট একান্ত অনুরোধ বানান এবং বিষয় পরিচ্ছন্নতার দিকে দৃষ্টি রেখে কবিতা পাঠাবেন।


আমাদের ( পিডিএফ ) স্মরণিকার সার্বিক সম্পাদনা ও প্রকাশের দায়িত্বে থাকবেন তরুন কবি-  
সর্বশ্রী কবি পলাশ দেবনাথ (বাংলাদেশ)
সহযোগিতায় কবি -  শ্রী পরিতোষ ভৌমিক এবং শ্রী সৌমেন বন্দোপাধ্যায়।

৯। সকল সুপ্রিয়/শ্রদ্ধেয় কবি বন্ধু যাঁরা  সম্মিলনে অংশ গ্রহণে আগ্রহী তাঁদের নিকট একান্ত অনুরোধ যে যথাশীঘ্র নাম নথিবদ্ধ করে এবং অনুদান প্রদান করে এই আন্তর্জাতিক কবি সম্মিলনকে সাফল্যমন্ডিত তুলতে আমাদের তরুণ কবি ও সংগঠক কে পূর্ণ সহযোগিতা করবেন।  

১০। বাংলাদেশের কবি বন্ধুগণের উদ্দেশ্যে জানাই যে সম্মিলনের অনুদান এবং হোটেল ভাড়া অন্তর্দেশীয় ব্যাঙ্কিং ব্যবস্থার মাধ্যমে পাঠাতে অসুবিধা হলে সম্মিলনে উপস্থিত হয়ে নগদে প্রদান করতে পারবেন।  তবে আগে থেকে নাম নথিবদ্ধ করাবেন অতিরিক্ত সদস্য সহ যদি কেহ উপস্থিত হতে পারেন।

১১।  যেহেতু, আমাদের এই অনুষ্ঠানে প্রাতিষ্ঠানিকভাবে কোন আর্থিক পৃষ্ঠপোষক (sponsor) নেই; তাই  অনুষ্ঠানটি সুন্দর ও সফল করার জন্য ধার্যকৃত ফি ছাড়াও সামর্থবান কবিবন্ধুগণ স্বপ্রণোদিত হয়ে আর্থিক অনুদান প্রদান করার জন্য অনুরোধ রইল । ইতিমধ্যে যে সকল কবিবন্ধু অনুদান পাঠিয়ে এবং নাম নথিবদ্ধ করেছেন তাঁদের আন্তরিক ধন্যবাদ ।

কবি সম্মিলনের অনুদান এবং হোটেল/গেস্ট হাউস বুকিং এর টাকা পাঠান এই নম্বরে।

UPI ID : sasmalbiswajit12345@ibl                  
Phone Pe: 9614233238
অথবা
S/B. A/c. No. 40697952639
IFSC : SBIN0012453
BISWAJIT SASMAL
State Bank of India
(Contai bazar branch)
Phone Pe: 9614233238

এরপরেও যে কোন সমস্যায় ফোন করুন –  

কবি বিশ্বজিৎ শাশমল - + ৯১৯৬১৪২৩৩২৩৮ ( +919614233238)

কবি সৌমেন বন্ধোপাধ্যায় - + ১৭০০৩৮৭৭৫১৬(+9170038777516)

কবি বিভূতি দাস -  + ৯১৮৯০২৬৪৪৪৮৬ (+918902644486)
  
ধন্যবাদান্তে,
বাংলা কবিতা ডট কম(ভারত)এর পক্ষে

বিভূতি দাস।
২০/১০/২০২৪