ফুটস্টেপ বিষয়ে ভীষণ সচেতন আমি!
পথের প্রদাহ এড়িয়ে চলি।
ফুটপাতের দাগে পা পড়ে না আমার।
পদচিহ্ন সযতনে,
অযত্নে পালাবার পথ খুঁজে।
চোখ বুজে,
পদধূলি বুলি কপচায় না!
"এ যে পথ,
যাতে মথুরাবাসী,
বিভৎস কুষ্ঠের দল,
হলাহল করে,
তাদের পচা পায়ে,
যে সকল পথের প্রদাহ,
এবং, ফুটপাত জুড়ে যে সকল নষ্ট শিশুর মুত,
ভূত হয়ে,
কখনো আমার পায়ে জড়িয়ে পড়ে না"
কেননা,
ফুটপাতের দাগে পা পড়ে না আমার!
বৃদ্ধ পায়ের সাথে,
যে হৃদ্যতা আমার,
তাতে,
ফুটস্টেপ বিষয়ে ভীষণ সচেতন আমি!
ভীষণ একগুঁয়ে আর একরোখা।