হায়রে বাংলাদেশ,
এমনতো হওয়ার কথা নয়
তবু হয়েগেল,
বলারতো ভাষা নেই, তবু বলে গেলাম।
হায়রে বাংলাদেশ,
দূরর্নীতিতে ছেয়ে গেল,
লুটপাট,রাহাজানি
হানাহানি,খুনাখুনি
ক্ষমতার দাপট।
এমনতো হওয়ার কথা নয়, তবুও হল।
হায়রে বাংলাদেশ,
যেদিকে থাকাই ফ্যাশনশো,
অশশীল সিনেমার ছবি,
নারীদের বেপরুয়া চলাফেরা।
এসবতো দেখার কথা নয়, তবু দেখতে হল।
হায়রে বাংলাদেশ,
রাজনৈতিক হানাহানি,
হরতাল, অবরোধ
ভাংচুর ,গোলগুলি
বোমাবাজি।
এমনতো ঘটার কথা নয়, তবুও ঘটছে।
হায়রে বাংলাদেশ,
সন্ত্রাস ,চাদাঁবাজি
ডাকাতি ,ছিনতাই
এসবতো হওয়ার কথা নয়, তবুও হচ্ছে।
হায়রে বাংলাদেশ,
সবুজ, শ্যামল ষড়ঋতুর বাংলা,
নয়নাভিরাম বাংলা,
এমনতো থাকার কথা, কিন্তু থাকলনা।
হায়রে বাংলাদেশ,
এমনতো হওয়ার কথা নয়,
তবু দিনে দিনে হচেছ।