কবি | বিকাশ দাস |
---|---|
প্রকাশনী | ঋতুযান |
প্রচ্ছদ শিল্পী | সোমাদ্রি সাহা |
স্বত্ব | বিকাশ দাস |
প্রথম প্রকাশ | নভেম্বর ২০১৮ |
বিক্রয় মূল্য | ১৫০ |
বিকাশের কবিতা বেশ প্রাঞ্জল, মনোগ্রাহী, পাঠককে টেনে রাখতে পারে । গত পঞ্চাশ-ষাট বছরে বাংলা কবিতার যে সমস্ত গোষ্ঠীকেন্দ্রিক আন্দোলন হয়েছে, বিকাশ তার টেকনিকালিটিজ দ্বারা প্রভাবিত নন বলেই আমার মনে হয়েছে । তা সত্বেও বিকাশের কবিতায় মুক্ত সূচনা ও মু্ক্ত সমাপ্তির বৈশিষ্ট্য পাওয়া যাবে । কোনো কোনো কবিতায় পাওয়া যাবে শিরোনামের সঙ্গে বিষয়কেন্দ্রহীনতার সম্পর্ক। বিকাশের কবিতা পড়ে মনে হয় কবিতা তাঁর কাছে প্রেমের ও আত্মসমর্পণের নিরবধি অভ্যাস, শিল্প রূপ । প্রেমের কবিতাগুলো, যাদের মর্মার্থ প্রেমের মতো দ্রুতগামী এবং রহস্যময় , পাঠকের জাদুকরী, আধুনিক ইন্দ্রিয়গুলিকে প্রভাবিত করে শেষ পঙক্তি পর্যন্ত অনায়াসে নিয়ে যাবে । বহু প্রাচীন প্রেমের কবিতা যা প্রাত্যহিকতা থেকে সরে গেছে, সেগুলো আমাদের কাছে সুন্দর এবং প্রিয় হিসাবে রয়ে গেছে, যদিও সমালোচকেরা কোন কাজকে অমরত্ব অর্জনের যোগ্যতা দেন তা ক্রমে সময়ের চরিত্রের দ্বারা নির্দেশিত হয় । আসলে পাঠ করার সময়ে পাঠবস্তুর প্রতি পাঠকের আনুগত্যই প্রধান । পাঠ করার সময়ে পাঠক নিজের ভেতরের কবিটির সঙ্গে যোগাযোগ গড়ে তুলতে পারছেন কিনা সেটাই দেখার । আমার মনে হয় বিকাশের কবিতা সহজেই পাঠকের মনের সেই জায়গাটিতে প্রবেশ করতে পারবে । বিকাশ যখন বলেন 'মৃত্যুর জন্য কবিতা দায়ী', তখন আমরা টের পাই যে কবিতারচনা তাঁর অস্তিত্বে একটি ঘোর গড়ে তুলেছে, এবং তিনি কবিতার জন্য নস্যাৎ হওয়াকেও বেছে নিতে চাইছেন । তিনি মৃত্যুবোধ থেকে নামকরণটি করছেন না, করছেন কবিতাবোধ থেকে, নিজের একাকীত্বের এলাকায় কবিতার সঙ্গে তাঁর গূঢ় সম্পর্কের রহস্যময়তা থেকে । কবিতা রচনার সময়ে ভাষার অন্তর্গত শব্দাবলী যে কল্পদৃশ্যের চলচ্চিত্র মেলে ধরে, সেগুলোর সংকেতকে উন্মুক্ত করার প্রক্রিয়া কাজ করে চলেছে বিকাশের এই গ্রন্হের কবিতাগুলোয় ।
বলা বাহুল্য, আমি বিকাশ দাশের কবিতার একনিষ্ঠ পাঠকদের একজন ।
মলয় রায়চৌধুরী
মুম্বাই
১০ নভেম্বর ২০১৮
কবিতাকে যারা ভালোবাসে...
এখানে মৃত্যুর জন্য কবিতা দায়ী বইয়ের ৩টি কবিতা পাবেন।
There's 3 poem(s) of মৃত্যুর জন্য কবিতা দায়ী listed bellow.
শিরোনাম | মন্তব্য | |
---|---|---|
2022-10-21T04:38:33Z | কলম যাপন আলগোছে ভাবনায় | ০ |
2019-02-13T07:19:39Z | জানিয়ে রাখা ভালো | ৪ |
2020-04-21T04:59:27Z | স্বস্তি | ৯ |
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.