খুঁজি তোমাকে ভোরের সদ্য ফোঁটা

             সূর্য পানে,

খুঁজি তোমাকে শিশির জড়ানো সবুজ

              ঘাস ফুলে,

খুঁজি তোমাকে খেলার সাথী লজ্জামুখি গাছের

              পাতার লজ্জাতে,

খুঁজি তোমাকে রাস্তা ঘেঁসে দীর্ঘ দালানের বেল্কনিতে

            ঝুলন্ত টবের পাশে,

খুঁজি তোমাকে ব্যাস্ততা মুখর সময়ের ভাঁজে ভাঁজে,

  চক্ষু জুড়িয়ে অপলক দেখব তোমাকে বদ্ধ চোখে।



খুঁজি তোমাকে ক্লাশ এর ব্ল্যাক বোর্ডে টিচারের

          লেখা ব্যাকরণ এর মাঝে,

খুঁজি তোমাকে ঘুমু ঘুমু চোখে পড়ার টেবিলে

           চুরি করে পড়া উপন্যাসে,

খুঁজি তোমাকে থুবড়ে পরা রক্তিম বিকেল বেলাতে

          কদমতলার তিন রাস্তার মোড়ে,

খুঁজি তোমাকে বেলা ডুবিয়ে আসা রাতের আঁধারে

গভীর নিরবতা,

নিবির অপেক্ষা ,

চক্ষু জুড়িয়ে অপলক দেখব শুধু তোমাকে।



_ বশির আহমেদ বান্টি