নীল গগণের নিচে
অভিমান করে মিছে
ছুটিতাম তোমার পিছে
ভাঙাতে অভিমান
তুমি ছিলে জান
তুমি ছিলে সতী
মনে কি পড়ে তোমার? পুরনো দিনের স্মৃতি!
চাহিয়া মুক্ত গগণে
সন্ধ্যারও লগণে
কিংবা মধ্য ফাগুনে
হাত ধরাধরি বসিয়া থাকিতাম
কখনও চুপিসারে তোমাকে দেখিতাম
এটাই ছিল মোর স্বভাব রীতি
মনে কি পড়ে তোমার? পুরনো দিনের স্মৃতি!
কখনও ঘুরাঘুরি
করিয়াছি মারামারি
পুতুলের ছাড়াছাড়ি
এমনি খেলার ছলে
ভাসায়াছি আঁখি জলে
করেছি নিজের ক্ষতি
মনে কি পড়ে তোমার? পুরনো দিনের স্মৃতি!