সূর্য ও কবি
গাজী আবদুল্লাহেল বাকী

দিনের উদারতায় পেখম খুলে
দেয় পৃথিবীর সৌন্দর্য,
ঘন্টাগুলো ভারবাহী উটের মতো
আলোর সম্ভার বহন করে চলে,
এ সময়ে কবির দৃষ্টি থাকে নিন্মমুখী
অনুভূতিগুলো খণ্ডে খণ্ডে বাঙময় হয়ে ওঠে।

রাতের পরিধি বিশাল হৃদয়ের মতো,
ষড়যন্ত্রের রঙে অন্ধকার চেপে বসে রাতের দেহে,
এতো ভারী গাঢ় আবরণ যেথায়
আত্মার সুতীক্ষন রশ্মি প্রবেশে অক্ষম।  
অন্ধকারের অধীর অপমানে সৌন্দর্য পালিয়ে
বিশাল আকাশ জুড়ে রচনা করে মোহনীয় কুঞ্জ
এ সময়ে কবির হৃদয় থাকে উর্ধমুখী,
অসীমের সাথে সসীমের অবাক জাল বুনে যায় হৃদয়।

দিনে কবির অনুভূতি খেলা করে
               ধরিত্রির সাথে,
রাতে কবির আবেগ খেলা করে
             আকাশের সাথে,
অনন্তকাল ধরে এভাবে সূর্য
কবির উদ্বেগের এক মহান কারণ,
তাই কাব্যের সৃষ্টিতে সূর্য আদৌ বিচলিত নয়।
(একুশের কবিতা সংকলন, জাতীয় কবিতা পরিষদ, খুলনা-২০০২)