মূল: ’দি পেইন্টার’ (চিত্রকর): জন এ্যাসবেরী
অনুবাদ: গাজী আবদুল্লাহেল বাকী
(চিত্রকর জন এ্যাসবেরীর বিখ্যাত কবিতা ’দি পেইন্টার’ এর বঙ্গানুবাদ। জন এ্যাসবেরী আমেরিকার একজন বিখ্যাত আধুনিক কবি। তিনি নিউইয়র্কে ১৯২৭ সালে জন্ম গ্রহণ করেন। কাব্য নির্মান কৌশল ও প্রকাশভঙ্গিতে দ্রুত পরিবর্তন আনায়ন তার কাব্য সৃষ্টির অন্যতম বৈশিষ্ট্য যা এই কবিতায় উল্লেখযোগ্য মাত্রায় প্রতিফলিত।)
দরিয়া ও দরদালানের মাঝে বসে
সে দরিয়ার প্রতিকৃতি অংকনে ছিল মশগুল।
ঠিক শিশুর কল্পনায় যেরূপ একটি প্রার্থনা
কেবল নীরবতা, সে আশা করেছিল তার বিষয়বস্তু
বালুর ’পরে ধাবিত হবে বেগে, এবং তুলি হাতে নিয়ে
ক্যানভাসের ’পর দরিয়ার ছবি গড়ে তুলবে।
সুতরাং ক্যানভাসের ’পর ছিল না কোন আস্তরণ
দালানের জীবিত বাসিন্দারা যতক্ষণ না তাকে
কাজে নিযুক্ত করলো: ’তুলির ব্যবহারে চেষ্টা কর
শেষ অভিপ্রায়ের উপায় হিসেবে। নির্ধারণ কর, একটি প্রতিকৃতির জন্য,
যা হবে এমন একটি অল্প ক্রোধপ্রকাশক ও বিশাল,
যেখানে ফুটে উঠবে চিত্রকরের মনোভাব অথবা সম্ভবত একটি প্রার্থনা’।
কেমনে সে করবে ব্যাখ্যা তাদের নিকট তার প্রার্থনা
সেই প্রকৃতি, যা কোন শিল্প নয়, ক্যানভাসকে অধিকার করে থাকবে?
সে পছন্দ করলো তার নতুন বিষয়বস্তু যা তার স্ত্রী
বিশাল ভগ্ন দালানগুলোর মতো তার রূপ দিল,
প্রতিকৃতি সে নিজেকে ভুলে যেয়ে
তুলির আঁচড় ছাড়াই নিজেকে প্রকাশ করে দিল।
একটু উৎসাহিত হয়ে চিত্রকর ডুবালো তার তুলি
সাগরে, গুণগুণিয়ে একটি আন্তরিক প্রার্থনা:
`আমার আত্মা, যখন আমি এই পরবর্তী প্রতিকৃতি আঁকি
তখন এটা তুমিই হও যা ক্যানভাসকে ধ্বংস করে দেয়।’
দুরন্ত বহ্নিশিখার মতো খবরটি ছড়িয়ে পড়লো দরদালানে
সে পুনরায় বিষয়বস্তুর জন্য ফিরে গেল সাগরের কাছে।
কল্পনা কর, একজন চিত্রকর তার বিষয়বস্তুর দ্বারা কুরুশবিদ্ধ!
এত ক্লান্ত যে তার তুলিটি পর্যন্ত উচুঁ করতে অপারগ,
দালান হতে ঝুঁকে পড়া কিছু শিল্পীকে কে করলো উত্তেজিত
ঈর্ষামিশ্রিত আনন্দে: ’আমাদের এখন কোন প্রার্থনা নেই,
ক্যানভাসের ওপর আমাদেরকে তুলে ধরার
অথবা একটি প্রতিকৃতি অংকনের জন্য সাগরকে কাছে নেয়ার’।
অন্যেরা এটাকে ঘোষণা দিল একটি আত্মপ্রতিকৃতি।
অবশেষে বিষয়বস্তুর সকল নিদর্শন মলিন হতে
শুরু করলো, ক্যানভাসটি পরিণত হলো
খাঁটি শুভ্রতায়। সে তুলিটি নামিয়ে রাখলো।
তাৎক্ষনিক একটি চিৎকার, সেটাও ছিল একটি প্রার্থনা,
যা জনার্কীর্ণ দালানগুলো হতে উত্থিত হলো।
দালানগুলোর সুউচ্চ স্থান হতে তারা ছুড়ে দিল তাকে ও প্রতিকৃতিটি
সাগর গিলে ফেললো ক্যানভাস ও তুলি
যেন তার বিষয়বস্তুটি একটি প্রার্থনাই হয়ে থাকলো।