কবিতা আসছে
গাজী আবদুল্লাহেল বাকী

কবিতা আসছে
        কবিতা আসবে,
কল্পনার রঙিন পাপড়ি খুলে খুলে,
বাঁকা মেঠো পথ ছুঁয়ে ছুঁয়ে,
বিষন্ন হৃদয়ে ওখানে কে?
হয়তো শুনছে,
           কবিতা আসছে
যেখানে পাখায় পেখমে
             রোদ ঝলমল করে।
ওখানে কে
           জাগছে একাকী?
তুমি কি শুনছো
            নেইতো ছন্দ
তবুও ঝরছে সুবর্ণ মুকুল।
দেখো সে সদাই ব্যস্ত,
দাঁড়াও, যাচ্ছ কেন?
কবিতা আসছে
           কবিতা আসবে
আমার সকল শূণ্যতা ভরে,
আমার অনুভূতিগুলো
             দেখো কেমন ভাসছে!
কি রকম লাগছে ভালো,
নতুন দিগন্তে
            তারার আসরে
পুরাতন চাঁদ হাসছে।    
কতো গভীর বেদনা
তাই ভালো লাগছে।

হিম হিম চুড়ার মতো
           আবেগ ঝরছে,
কুয়াশা সময়ে ছুটছে,
এমনি ছুটেই থাকে
       ধূসর ঘোড়াটি,
কবিতা আসবে
         কবিতা আসছে
তোমাতে আমাতে,
কবিতায় তুমি আর আমি।
নেই মানা, এসো
          যেয়ো না তুমি,
কবিতা আসবে
        হয়তো একটু দেরিতে,
বড় চিন্তা তার
       কোথাও শান্তি নেই,
ঐ যে আসছে,
আহ! একি!
পালক পাপড়ি
          আঘাতে আঘাতে
এতো মনোরম এতো উজ্জ্বল দেখাচ্ছে।  
আমিতো বললাম
কবিতা আসবে, আসবেই,
আমিতো বললাম
সে সদাই ব্যস্ত
         শান্তি নেই।
দেখোতো এখন
কেমন লাগছে!
হৃদয় ও মনের ওপর
চেনা অথচ যেনো বিরল
এক ফোঁটা সৌন্দর্য
কেমন টলমল করছে
কেমন জ্জ্বল জ্জ্বল করছে,
কেমন টলমল করছে
কেমন জ্জ্বল জ্জ্বল করছে।