দৃষ্টিতে কবিতা

কবিতার দিগ-দিগন্ত
এখন অনুর্বর
তরুণ কোন বিষয়বস্তু নেই,
হয়তো মেধার অবসর
নয়তো অচল অনুস্বর
শব্দ বা শব্দগুচ্ছের নেই
কোন হাড়গোড়
বাক্যের নেই কোনো শক্তি ও রক্ত
কাব্যলঙ্কারগুলো ছিন্নভিন্ন বনফুল
কবিতার নেই কোন অবয়ব
মহাদূর্যোগ এবং ঘনঘটা
এখন কাব্যরাজ্যে!
উচাঙ্গ পদসমূহ হৃদয়হীন
কবিতার উর্বরতায়
অনেক আগেই উঁই
              ধ্বসে দিয়েছে,
প্রেমও ছেড়েছে
আমি বড়ই দীনহীন
কেবল চশমা চোখে
শূন্য দিগন্তে তাকিয়ে আছি
দেখছি শুধু রেখা
দেখছি কেবল একটি রেখা
একটি বিন্দু গুনতেও অপারগ।