আমি কবি, কত মনের শত কথা
মস্তিষ্কে করে ভীড়,
আসমান ছিঁড়িয়া মৃত্তিকা কুরিয়া
বানাই কাব্য নীড়।
কত ভাঙা মনের শত অনুভূতি
মনে হয় উদয়,
আর নিরব মনে কত স্বপ্ন বুনে
মোর কবিতা হয়।
কত আশায় শত ব্যথায় গাঁথি
বিরহিণীর কথা,
ছন্দময় তাই তো হয় বিরহিণীর
বিরহের কবিতা।

আমি কবি, একমনে নির্জনে পূজি
দেবী আফ্রোদিতির পায়,
আনমনের নিরসনে যাচি শুধু
তারি চরণে ঠাঁই।
ভাবনার তরে চঞ্চল মনের আত্মা
করি গোপন,
একাকী হেসে একাকী উল্লাসে
এক উন্মাদ আলাপন।

আমি কবি, নম্রতার মূঢ়তায় যেন
সদা বেখেয়ালি,
কুহেলিকার প্রণয়ে জড়াই ধরা
হৃদয় করে খালি।
আমি কবি, রাগকে অনুরাগে ভরে
ঘুচাই অভিমান,
বলি তাই আমার কবিত্ব হলো
বিধাতার দান।