বুঝি আকাশ-বাতাস জানে তুমি আজ কাছে নেই
আকাশটা মুখ কালো ক’রে কাঁদছে তো কাঁদছেই
বুঝি বিদ্যুৎের চমক লেখে আমার চিঠি যেই
ওই মেঘ ডাকতে থাকে আমার কাছে তোমাকেই
বুঝি ঝাপ্টা বাতাস ছুটছে তোমারে আনতেই।।
খালে-বিলে সোনাব্যাঙ প্রেমের গান গায়
বউ-কথা-কও পাখি ডেকে ডেকে কি চায়?
আমার এ মন কয় বন্ধু কাছে আয়
খুব বেশী মিস করি তোমাকে বর্ষায়
নুপূরের মতো বাজি তোমার দুই পায়।।
মিলনের পিপাসাতে চেয়েছি যে অমৃত
চুরি হয়ে গেছে মন তাতেই আমি ভীত
পরিচিত পৃথিবীটা লাগে অপরিচিত
ডেকে ডেকে মরি তারে যদি সে মন দিত
প্রেমে প’ড়ে গেছি খোদা যদি সে মেনে নিত।।