আমার এই ছোট্ট আর অনর্থক জীবনে একজন ইম্ম্যাচুউট্ মানুষের বড্ড্ অভাব।
এ যুগের সবাই যেখানে ম্যাচুউট্ কাউকে খুঁজতে মহাব্যস্ত,সেখানে আমার মন প্রাণ কেবলই যেন সাঁই দেয়— 'এমন কাউকে যদি পেয়ে যেতাম যার আপাদমস্তক ইম্ম্যাচুরিটি্ দ্বারা পরিপূর্ণ।'
সাইনুসাইটিসে্(ঠাণ্ডাজনিত রোগ) আক্রান্ত, তা জানা সত্ত্বেও কেউ যদি এসে প্রথম বর্ষার মুষলধারে বৃষ্টিতে ভেজার মানসে আমাকে তালাবদ্ধ গৃহ থেকে উদ্ধার করে তার বৃষ্টি বিলাসে সঙ্গী করে নিতো..!
ঘিয়ে রং আমার একদমই অপছন্দের,তা জানা সত্ত্বেও কেউ যদি আমার জন্মদিনে প্রতিবার সেই ঘিয়ে রঙের শার্ট,টি-শার্ট অথবা পাঞ্জাবি উপহার দিতো..!
একই প্রশ্ন দ্বিতীয়বার শুনতে আমি ভীষণ বিরক্তবোধ করি,তা জানা সত্ত্বেও কেউ যদি ২৪/৭ আমাকে একই প্রশ্ন করে যেতো..!
অলস দুপুরে ভাত-ঘুম(দুপুরের খাবারের পর যে ঘুম) ছাড়া আমার দিন'টা ত্রুটিপূর্ণ থেকে যায়,তা জানা সত্ত্বেও কেউ যদি এসে আমার আরাম'প্রিয় দেহ-পাশে বসে নিদারুণ রাগ সঙ্গীত জুড়ে দিতো..!
সর্বক্ষেত্রে কর্তৃত্বের বলয় আমাকে তিক্ত করে তোলে,তা জানা সত্ত্বেও কেউ যদি এসে আমার কস্টিউমস্ সিলেকশন্ থেকে শুরু করে কোন কাত'এ শুবো তা নির্ধারণ করে দিতো..!
কোনো বিষয়'কে অতিরঞ্জিত করা পাব্লিক আমার চক্ষুশূল,তা জানা সত্ত্বেও কেউ যদি এসে আমাকে অথবা আমার সৃষ্টিকর্ম'কে বাহারি গুণগ্রাহিতায় লেপ্টে দিতো..!
চোখে চোখ রেখে মত বিনিময় করতে গিয়ে আমি প্রায়শই বিব্রত বোধ করি,তা জানা সত্ত্বেও কেউ যদি এসে বাক্য বিনিময়ের ক্ষণে আই-কন্টাক্ট'কে বাধ্যতামূলক করে দিতো..!
আমি প্রচণ্ড রকমের অন্তর্মূখী(ইন্টোভার্ট), তা জানা সত্ত্বেও কেউ যদি আমার উপর তার পূর্ণাঙ্গ অধিকার চর্চা করে বাহিরের জগতের সাথে আমার সামঞ্জস্যবিধান রচনা করে দিতো..!
চুল বড় রাখা'টা আমার সৌখিনতার একটি অংশ,তা জানা সত্ত্বেও কেউ যদি এসে সুশীল সমাজের অজুহাত দেখিয়ে তার কোমল আর আনাড়ি হস্তে আমার শখের চুল মুষ্টিবদ্ধ করে —স্কয়ার ছাঁট দিয়ে দিতো..!