একটা আছে কাঠের ঘোড়া;
একটা মাটির বেড়াল;
গান শোনাতো নাচ দেখাতো,
যখন হতো খেয়াল।।
একটা আছে তুলোর হাতি
একটা কাঠের শেয়াল;
রাত দুপুরে হঠাৎ জেগে
জুড়তো বসে খেয়াল।
একটা আছে কাগুজে বাঘ;
নাড়ত হাওয়ায় মাথা,
একটা ভালুক যখন তখন
মাথায় দিত ছাতা;
একটা পুতুল ঘোমটা মাথায়
বরের পাশে বসে,
লাজুক চোখে তাকিয়ে দেখে
লুটিয়ে পড়ে হেসে।।
এরা সবাই খুকুর ঘরে
একই সাথে থাকে;
এতোদিনেও কেউ জানেনা
বিবাদ বলে কাকে?