হুতুম পেঁচার নাকটি বোঁচা
তাইনা ভেবে লাজে,
দিনের বেলায় আসতে মানা
ওদের সবার মাঝে।
রাতের বেলা জাগে ওরা-
দিনের বেলা ঘুমায়,
এই নিয়মে বাঁধা তারা
হয়না কোনো কামাই।
নিশুতি রাত গা ছমছম;
রাত দুপুরের বেলা,
সবাই যখন ঘুমিয়ে
ওরা ক রছে তখন খেলা।
পোকা-মাকড় খায়যে ধরে,
অন্ধকারের মাঝে;
নেই কোনো ভয় ওরা ভীষন
পটু এসব কাজে।
তাইতো ওদের রাতজাগা
বলেই সবাই জানে,
মা লক্ষীর বাহন বলে
সবাই ওদের মানে।।