দিন দিন মানুষ সস্তা হয়ে যাচ্ছে,
সাহস, ব্যক্তিত্ব, সততা
কেমন যেন বস্তাপচা বুলি হয়ে যাচ্ছে,
চিন্তার জায়গাগুলো ক্ষমতা, টাকা, লোভের
চোরাবালিতে পড়ে গণধোলাই খাচ্ছে |
চরম এক বাস্তবতা
নিজেকে দাবি করছে সবাই মানুষ
অথচ বিবেকের বারোটা বাজিয়ে
নিজের মগজটা নিজেই গিলে খাচ্ছে
মানুষ কোথায়? সবটাই মুখোশ
মন কোথায় ? সবটাই নাটক
কেউ খেলছে, কেউ খেলাচ্ছে
খেলোয়াড় অনেক, পর্দার সামনে
পর্দার পিছনে,
সবাই চরিত্রহীনের মতো
সুতোর টানে পুতুল হয়ে নাচছে,
এ যেন সেই চিরচেনা পৃথিবী নয়
রঙ্গরসে ভরা রঙ্গমঞ্চের
মানুষের ভারে ভেঙে পড়া
পতনশীলতার কাব্য, পচনশীলতার তত্ত্ব |
এতটাই পচন বেশি
পচনটা পঙ্গপালের মতো বাড়ছে
শরীর পচলে চিকিৎসা আছে
মন পচলে ওষুধ নেই |
কি আর বলার আছে,
সবাই কেমন যেন
লজ্জা শরমের মাথা খেয়ে
নিজের জুতোর নিচে নিজে
পদদলিত হচ্ছে,
নিজেকে যতই খুঁজছে
নিজেকে ততই হারাচ্ছে
বিশ্বাস এখন বিশ্বাসঘাতকের অস্ত্র
বলছে বিশ্বাস গড়ছি, অথচ ভঙ্গুর
সব বিশ্বাস
ভেঙে চুরমার হচ্ছে
স্বপ্ন ভাঙছে, সম্পর্ক ভাঙছে
মন ভাঙছে, মানুষ ভাঙছে
এমন করে
ধ্বংসযস্তূপ বাড়ছে,
সেই ধ্বংসযজ্ঞ থেকে
মাথা তুলে দাঁড়াবার মতো
মুরোদ কারো নেই,
বরং কাপুরুষের সংখ্যা বাড়ছে |
চিৎকার করে মানুষ মিথ্যা বলছে
সত্য বলতে গেলেই
বোবা মানুষ বাড়ছে
মিথ্যা সত্য হয়ে যাচ্ছে
সত্য মিথ্যা হয়ে যাচ্ছে
সবাই নিজেকে সত্যবাদী বলছে
অথচ মিথ্যাবাদীদের সংখ্যা বাড়ছে
শোষক, প্রতারক, টাকা পাচারকারীদের সংখ্যা বাড়ছে
দেশপ্রেমিক বিলুপ্তপ্রায়
অথচ নিজেকে দেশপ্রেমিক বলে
প্রচার করার, প্রমান করার মানুষ বাড়ছে
স্বার্থবাজ, ধান্দাবাজ
চোর-বাটপার বাড়ছে
নিজেকে পুত পবিত্র বলে দাবি করা
মানুষের সংখ্যা হু হু করে বাড়ছে |
অভিনয় বাড়ছে, অভিনেতা বাড়ছে
মানুষের ভিতর আগাছা বাড়ছে
শেকড়বিহীন মানুষ বাড়ছে
আগে ভাবতাম,
দাস প্রথা আর নেই
অথচ
এখন সে ভাবনা মূল্যহীন
বরং এখন নিজেকে বিক্রি করা মানুষ বাড়ছে
ক্রীতদাসের সংখ্যা বাড়ছে |