সময়ের কবি
সবাই গায়ে গতরে সাহসী হয়না, কেউ কেউ তা হয়।
কিন্তু কলম যে সাহস ঝরাতে পারে
কলম যে হতে পারে অাগ্নেয় প্রবাহ, অগ্নি স্ফুলিঙ্গ
কলম ছোটাতে পারে অরবী তাজী ঘোড়ার চেয়ে
তীব্র বেগবান দুরন্ত সাহসী অার তেজোদীপ্ত
কলম হতে পারে এ্যাস্ট্রলজার অার
কাল্পনিক ধর্মকথার চেয়ে সত্য কথন ও ভবিষ্যৎ দ্রষ্টা;
কবি তুমি তার প্রমাণ রেখে গেছ ক্ষুরধার শব্দমালায়।
ঘাতকের হাত তাই তোমার কব্জি বিচ্ছিন্ন করতে চায়,
ছুটে অাসে তোমার শান্ত অাবাসে অন্ধকার কোন গুহা থেকে সুপ্রাচীন কোন জুলফিকার উঁচিয়ে,
হন্তারকের কিলবিল মেডুসা মস্তক তাই
অদৃশ্য নির্দেশে সম্মোহিতের মতো ছুরির পোঁচড় বসায়
তোমার শাণিত কলমের উপরে, একই সাথে হত্যান্মুখ
হাত ও কলমের বিরুদ্ধে, কবি ও কবিতার বিরুদ্ধে।
তোমার প্রতিটি শব্দই প্রেমের, প্রতিটি প্রপঞ্চই অাধুনিক
তোমার প্রতিটি উপমাই সপ্রাণ, প্রতিটি বক্তব্যই কালোত্তীর্ণ।
তোমার প্রস্থান সম্মুখের অালো নেভালেও জ্বালিয়ে গেছে
অনির্বাণ অালোকমালা, এখনও অতিশয় দীপ্যমান
অাজ তোমার প্রস্থান দিবস, কবি শামসুর রাহমান।
অারশাদ ইমাম
১৭ অাগস্ট ১৭/বৃহস্পতিবার/ঢাকা।