সারাদিন রাস্তায় ঘোরে ছেলেটা
use me র আবর্জনা স্তুপ এ
প্রাথমিক শিক্ষা কি বুঝতে শেখে
কুড়িয়ে খাবার সহজপাঠ এ
শিশু শ্রম এর অন্ধকারে
ওরা রাস্তায় ফোপায়
কখনো হাতুড়ির ঠুকঠাক
কখনো চা এর দোকানের আড্ডা
কখনো ইট ভাঙ্গে ,কখনো বা ভিক্ষে করে
আবার কখনো বা লাল নিল স্বপ্ন বেচে ট্রাফিক সিগনালে
মাঝে মাঝে সুধু শোনা যায়
সভ্য মুখোশের নাটুকে সংলাপ
মুছে দিতে চাই শিশু শ্রম
আদপে সংখ্যাটা বারে
তবু সুর ওঠে একতারায়
জীবনের ব্যালান্স সীটে
ফুটপাথে ,বস্তির স্যাতস্যাতে ঘামে
নিওন আলো জ্বালবার