তোমারা সব জাগো
হৃদয় চত্ত্বরে
মৌনতা ভারী
বিশ্ব ছাড়ি
দুর্বিনীত স্বৈরচারী
উগ্র আত্মার
নাস্তানাবুদ হৃদয় চত্ত্বর।।
উনিশ কি কুড়ি
যুবক কি বুড়ি
সব শয়তানের দল
দিবস শেষে রাতের মাঝে
করে কোলাহল।।
বিশ্ব ছাড়ি
মৌনতা ভারী
উর্ধ্বে উঠেছে আহা
যুবক দেখ তাহা ।।
মনের মাঝে
স্বপন বাজে
আপন বিলাসে
রজন হলে
রাজ মহলে
কীট পতঙ্গ হাসে। ।
মদে মত্ত
কীটেরা যত্ত
মদের ভক্ত
হৃদয় চত্ত্ব।।