প্রকাশনা | যৌথ সংকলন |
---|---|
প্রকাশনী | কানাবক পাবলিশিং,২৪৭,ইস্তা,ঈশ্বরদী,পাবনা। |
সম্পাদক | মুহাম্মদ ইলিয়াস উদ্দীন,শিক্ষক, ঢাকা বিশ্ববিদ্যালয়। |
প্রচ্ছদ শিল্পী | সাহাদাত হোসেন |
স্বত্ব | সম্পাদক |
বিক্রয় মূল্য | ৫০ টাকা। |
বর্ষ ১॥ সংখ্যা ১॥ গ্রীষ্ম সংখ্যা॥ ১৪২২
ষড়ঋতু কাব্যগ্রন্থটি “সার্বজনীন কবিতার সন্ধানে” শিরোনামে এই কবিতার বইটি আমাদের ক্ষুদ্র প্রকাশনা। এটি সর্বপ্রথম কানাবক পাবলিশিং হতে গ্রীষ্ম সংখ্যায় ১৪২২ বঙ্গাব্দে প্রকাশিত হয়।এটি একটি যৌথ সংকলন।
সম্পাদকীয়
কী কবিতা আর কী কবিতা নয়,তা নিয়ে চলছে, চলছে এবং সম্ভবত চলবে মতপার্থক্য, বাগবিতণ্ডা। পরস্পর সম্পূর্ণ বিপরীত ধারার কবিরা কাব্যজগতে শাসন করেছেন দোর্দণ্ড দাপটে। নিত্য নতুন ঢেউয়ে কবিতার উপকূল বহুবারই প্লাবিত হয়েছে। তবে, তা উপকূলের ধ্বংস সাধন না করে নতুনত্বের সংযোজন করেছে মাত্র। এভাবে কাব্যজগত হয়ে উঠেছে বৈচিত্র ও প্রাণসম্ভারে সমৃদ্ধ।
কবির মন কবিতাকে শাসন করে - বিষয়বস্তু নির্ধারণ, শব্দচয়ন, বর্ণনা, ও গঠন শৈলী, ভাব ও সৌষ্ঠব ইত্যাদি সবকিছুতেই কবির নিজস্ব সত্তা, চিন্তা-দর্শন ও দৃষ্টিভঙ্গি প্রতিফলিত হয়। আর কবি অনুপ্রেরণা লাভ করেন তার নিজস্ব জগৎ, প্রকৃতি ও পারিপার্শ্বিক থেকে। আবার, পাঠকের মতই, কবিও কবিতার দখলে যেতে পারেন, সচেতন বা অসচেতন যেভাবেই হোক না কেন।কবি আত্ম-সচেতন। তবে, সব কবি সমভাবে পাঠক-সচেতন নন। অন্যভাবে বলা যায়, কবিদের পাঠক-সচেতনতার প্রকৃতিও কবির নিজস্ব চিন্তা-দর্শন দ্বারা নির্ধারিত হতে পারে। পাঠক-সচেতনতার ভিন্নতা কবিকে ভিন্ন ভিন্ন ধাঁচ, ছাঁচ ও ধারার অন্তর্ভুক্ত করে। মানবতাবাদের প্রশ্নেও কবিরা সমান দায়বদ্ধতা অনুভব করেন না। কবিদের মানবতাবোধ পরস্পর বিপরীতধর্মী ও সম্পূর্ণ সাংঘর্ষিক হতে পারে। তাই একজনের নিকট যা উঁচুমানের কবিতা, অন্যজন তাকে কবিতা বলে স্বীকৃতি দিতেই নারাজ। ভাষা কবিতার শরীর হলে ভাব তার আত্মা, যা কবির আদর্শিক চিন্তা-দর্শন ও তার চিন্তাশীলতার সক্ষমতার অনুগামী। বিতণ্ডার প্রধান উৎসমুখ সম্ভবত এখানেই লুকায়িত।
কবিতা ব্যক্তিবিশেষ অথবা গোষ্ঠীবিশেষ প্রতিনিধিত্ব করতে পারে। আবার, তা ব্যক্তি-গোষ্ঠীর সংকীর্ণ সীমানা অতিক্রম করে সব মানুষের প্রতিনিধিত্বও করতে পারে। কবিতা যেমন ব্যক্তি-গোষ্ঠীর প্রতি উসকে দিতে পারে, তেমনি সব ব্যক্তি-গোষ্ঠীর নিকট সমভাবে গ্রহণযোগ্য হতে পারে। এভাবে কবিতা হয়ে উঠতে পারে সবার, সার্বজনীন।
ষড়ঋতুর লক্ষ্য এই সার্বজনীন কবিতার বিকাশ। যে কবিতার আবেদন ও গ্রহনযোগ্যতা সবার কাছে, সেই কবিতার প্রকাশ, প্রচার ও পৃষ্ঠপোষকতা ষড়ঋতুর বিবেচনায় গুরুত্বপূর্ণ।সর্বশেষে, ষড়ঋতু শুধু কবিতাই নয়, অকবিতাও ছাপাবে।
এখানে ষড়ঋতু-বর্ষ ১॥ সংখ্যা ১॥ গ্রীষ্ম সংখ্যা॥ ১৪২২ বইয়ের ৫টি কবিতা পাবেন।
There's 5 poem(s) of ষড়ঋতু-বর্ষ ১॥ সংখ্যা ১॥ গ্রীষ্ম সংখ্যা॥ ১৪২২ listed bellow.
শিরোনাম | মন্তব্য | |
---|---|---|
2017-02-12T00:50:05Z | আত্মকথা | ৮ |
2017-07-23T05:18:07Z | গেঁয়ো হতে চাই | ২ |
2017-02-09T00:28:11Z | গেঁয়ো হতে চাই( সম্পাদিত) | ৮ |
2017-02-11T23:46:03Z | জীবন-পরিধি | ৪ |
2017-02-13T00:53:11Z | ভাষা-শহীদের রক্ত | ৬ |
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.