অতএব এবং

অবশেষে

ওসামা বেন ল্যাদেনের মৃত্যু...?

মৃত্যুর কোন প্রমাণ, কোথায় কেমন- সেটা বড় কথা নয়  

সে মাটিতে মিশুক

সে জলেতে ডুবুক

তাকে হাংগরে খাক

তাকে কুকুরে খাক

সেটা ও বড় কথা নই

সে নির্মূল হোক

সে নিশ্চিহ্ন হোক

মাটিতে মিশে থাকা রক্তের দুর্গন্ধ সব মুছে যাক

পৃথিবীর এই সভ্যতায় আর যেন ফিরে না-আসে

কোনদিন ১৮ই সেপ্টেম্বরের নরকীয় আর্তনাদ

সকল ধর্ম-বর্ণ শ্রেণীর মানুষ

পৃথিবীর সর্বত্র ঘুরে বেড়াক

একান্ত নির্জনে বনে বাগানে নিরাপদে

প্রেমিক প্রেমিকার হাত ধরে হাঁটুক চুমু খাক  

কবিতার খাতা নিয়ে মগ্ন থাকুক কবি

গান করার ছবি আঁকার  

নেচে ওঠার বেঁচে থাকার মরে যাবার

বিচার পাবার সকল অধিকার বেঁচে থাকুক

ওসামা বেন ল্যাদেনদের মৃত্যু হোক

সকল হিংসা প্রতিহিংসার মৃত্যু হোক

সকল ধর্মান্ধ কুসংস্কারের মৃত্যু হোক

সকল অমানবতার মৃত্যু হোক

বারংবার জন্ম নিয়ে বারংবার যার মৃত্যু

তার নামই তো ওসামা বেন ল্যাদেন

মৃত্যুকে নিশ্চিত করতে আজ এবং এখন

সেই মাতৃগর্ভটি বন্ধ হোক

সেই জঠরটিকে আজ কঠোর হাতে কেটে ফেলা হোক

ওসামা বেন ল্যাদেনের নিশ্চিত মৃত্যু হোক

যত বন্দুক তত শত্রু উৎপাদন বন্ধ হোক

ভীষণ দুর্গন্ধ পচা আর নোংরা রাজনীতির কাগজে মুড়ে  

ওসামার বীজগুলোকে বরং সুমুদ্রে আজ ফেলে দেয়া হোক

বিভেদের দেয়ালগুলোকে ভেঙ্গে দিলে

নিরপত্তার দেয়ালগুলোকে আরও বড় করার দরকার হবে কি

পথে ঘাটে মাঠে বাজারে স্টেশনে এয়ারপোর্টে শুধু ক্যামেরার তদারকি?



এবার যুদ্ধ থামুক

সমরাস্ত্রে অনর্থক উপচয়ে শিল্পশ্রীর অপচয় বন্ধ হোক

মানুষকে মারার জন্যে সমস্ত আয়োজন ধ্বংস হোক

এবার সত্যি তবে ওসামার মৃত্যু হোক

ওসামার সাথে আরও অনেক বেন ল্যাদেনের মৃত্যু হোক

বারাক ওবামার উচ্চারণ সত্যি হোক

সবার অধিকারে সবার পৃথিবী

সবাই যেন বলতে পারি :

Justice is done…