আমি অনেক ক্লান্ত পরিশ্রান্ত
বেদনা আর বইতে পারছি না ।
এভাবে আর কতদিন !
যতটুকু পারি ততটুকুই দিও
অযথা আর কাঁদিও না ।
কাঁদতে কাঁদতে মনে ভাসে তোমার মুখ
আকাশী রঙ, মোটা পাড়ের শাড়ি
বার্মিচ জোতায় আলতা মাখা পা ।
ব্লাউজের নীচে মসৃন নগ্নতা
হাওয়ায় উড়া এলোমেলো চুল ।
ভুলতে চাইলেও পারি না ।
আমার ক্ষত বিক্ষত হৃদয় দেখলে
ফুলেরাও কাঁদতো অর্হনিশি ।
আমার বেদনার গভিরতা জানলে
শ্যামারাও গেয়ে উঠতো বেদনাদায়ক সুরে ।
আমার বিবেক যখন আমাকে প্রশ্ন করে
আমিও ভোলার জন্য স্বপ্ন দেখি ।
কি সুন্দর শুভ্র আলো ।
আমার সকল দুঃখ কষ্ট ভুলিয়ে দাও
সৌর তাঁরায় আলোকিত কর আমায় ।