বন্ধু মানে বটের ছায়ায় শীতল হাওয়া
বন্ধু মানে শীতের সকালের ভাপা পিঠে খাওয়া ।
বন্ধু মানে হাওয়ায় ওড়া আলতো চুল
বন্ধু মানে গোকুলে ফোটা একগুচ্ছ ফুল ।
বন্ধু মানে সেয়ার করে সারা জীবন চলা
বন্ধু মানে না বলা সকল কথা বলা ।
বন্ধু মানে সুখ দুঃখ ভাগাভাগি করতে পারা
বন্ধু মানে পাখির মত মুক্ত বাঁধন হারা ।
বন্ধু মানে একে বেকে চলা নদীর ঢেউ
বন্ধুত্বর বিশ্বাস ভাংতে পারবে না কেউ ।
বন্ধু মানে দুটি পাখির একটি বাসা
বন্ধু মানে বেচে থাকার একমাত্র আশা ।
বন্ধু মানে বয়ে চলা নায়ের পাল
বন্ধু মানে দুজনের ভালবাসা থাকবে চিরকাল ।
বন্ধু মানে কোমল দুর্বার শিশির যেমন হারায়
বন্ধু মানে পুর্নিমার রাতে বাদলের ধারায় ।
বন্ধু মানে আলোর ছায়ায় ভেসে যায় মেঘের দলা
বন্ধু মানে দূর আকাশের মিটিমিটি তাঁরার মেলা ।
বন্ধু মানে জন্ম মৃত্যু, বন্ধু মানে কি ?
বন্ধু মানে বব্ধু ছাড়া একদিনও চলে কি ?