বিড়াল ডাকে মিউ মিউ
কুকুর ডাকে ঘেউ
এই দুইটি প্রানী ছাড়া
বাড়ীতে নেই কেউ।
বিড়াল ঘুমায় রাতের বেলায়
কুকুর ঘুমায় দিনে
ওদের জন্য কর্তা বাবু
সিকল এনেছে কিনে।
সিকল দেখে বিড়াল বললো
কি হলো কুকুর ভাই
কপাল বোধ হয় খুবই খারাপ
বলত কি করা যায় ?
দিনে রাতে পাহারা দিতে
কখনো দিইনা ফাঁকি
দু জনই পালাক্রমে
পাহারা দিই আর কি ?
তবু কর্তার আগের মত
আচরন নেই আর
আমরা পাহারায় ফাঁকি দিই কি না
তা দেখতে ইদুরকে দিয়েছে ভার।
কুকুর বললো বিড়াল ভাই
সুযোগে সুযোগে থেকো
ইদুরকে রাতে ঘাড় মটকাতে
কভু ভুল নাকো।
আমরা দুজন এই বাড়ীতে
আগেও ছিলাম যেমন
সারা জীবন সেয়ার করে
পাহারা দিবো তেমন।