আমাদের দেশটা কত সুন্দর
চারিদিকে সমারোহ জুড়ায় অন্তর।
মাঠে ঘাটে রাখালেরা গরু নিয়ে যায়
নদী থেকে জল তুলে বৌ ফেরে গায়।
সারা জমিন ভরে গেছে ধানে আর ধানে
কৃষকের কাটছে দিন গানে আর গানে।
গাছের ছায়ায় ক্লান্ত কৃষক আরাম করে
মগডালে পাখি ডাকে সু মধুর সুরে।
নতুন ধানে হবে নানান রকম পিঠা
শীতে বসে সেই পিঠা খেতে আহা মিঠা।
জেলে ভাই মাছ ধরছে ছোট ছোট খাদে
বেলা শেষ হয়ে যাবে আরেকটু বাদে।
জেলে ভাইদের মাছ ধরতে লাগছে খুবই ঠান্ডা
মাছ বেচে কিনে এনেছে হালি দুই আন্ডা।
আন্ডা দেখে জেলের বৌ রেগে হয়েছে আগুন
জেলেকে আজ খেতে দেবে শুধু ভর্তা বেগুন।