মজার দেশের মজার কথা বলবো এখন আমি
সুন্দর করে সুদ্ধ ভাবে লিখে রেখো তুমি।
সেই দেশেরই মানুষ জন জুতা হাতে চলে
মায়ের ভাষায় কথা না বলে ইংরেজীতে বলে।
অল্প বয়সে ছেলে মেয়েরা লাভ লেটার লেখে
চোখের চশমা কপালে তুলে আড়া চোখে দেখে।
নুন আনতে পানতা ফুরোয় মাছ জোটে না ভাতে
ভাত না খেয়ে পাউরুটি দিয়ে ডিনার সারে রাতে।
মেয়েরা পরে ছেলের কাপড় আর ছেলেরা পরে মেয়ের
এসব দেখে বয়স্করা ভাবে গুল্লাই গেল জাতের।
গান শুনে আর সিনেমা দেখে দিন হয়ে যায় শেষ
লেখাপড়া লাটে উঠছে তবু আছে বেশ।
সমাজটাকে ওরাই আজকে করছে ডাষ্টিবন
পরিবর্তনের নেষায় ছুটে হচ্ছ থ্যাকেষ্টাইন।
মজার দেশের এসব কথা বলবো কত আর
বুঝতে কোন বাকি নেই আজ সবই পরিষ্কার।