লাল টুকটুকে রঙ ভাল লাগে না
ঐ রঙ এ মিশে আছে দুঃখ বেদনা
সামান্য রক্ত দেখলে ভয় হয়
মনে পড়ে যায় ভয়ঙ্কর একাত্তর
বুকের ভিতর স্পন্দন বেশী করে নড়াচড়া করে
কি কারনে উত্তর পায় না আজ ও
অন্ধকারে আতংকে গা ছমছম করে
মনে হয় পাশেই বু্ঝি ঔ হায়েনারা
আমি কোন দিন ওদের দেখি নি
কিন্তু গল্গ্ ইতিহাসে শুনেছি
কি হিংশ্র আর অমানিবক রে বাবা
মাত্র ৯ মাসে ৩০ লক্ষ মা বোনের ইজ্জত !
হাজারো পঙ্গুেত্তর শিকার হিসাব নেই
আমি তখন খুবই ছোট
বয়স হলে দেখে নিতাম
কিন্তু বিধিবাম
বেচেঁ গেছিস তোরা।