ভাল লাগে নরম কাঁশফুল
তুলতুলে নরম মসৃন যেমন দাঁত না ওঠা শিশু
যদিও অনান্য ফুলের মত ঘ্রান নেই
অবারিত সবুজে বেশ মানাই
মানাই খোপাতেও
হোক না মাঠের বিনা পয়সার সওদা।
শহুরে মানুষের কাছে অর্থহীন
কারন শত চেষ্টায় পায় না
তাইতো বিলাপ করে মাকাল ফল।
গ্রামের ললনাদের কাছে জুঁই চামেলী
বকুল হাসনাহেনা মালতী যুথী।
অতি যতনে সংগোপনে তুলে রাখে মনে
আর মনে মনে আকেঁ স্বপ্ন
উরু উরু করে মন
আকাঁ বাকাঁ মঠো পথ ধরে
যায় দূর অনেক দূর
অজানায়
ঠিকানাহীন গন্তব্য।