পৃথিবীতে এখন দুঃসময়
মানুষের আচরনে পশুর হিংশ্রতা
সর্বত্রই খুন যখম রক্তপাত
ডাকাতি লোডসেডিং পানি সংকট
গ্যাসের অভাব কিমবা শেয়ার বাজারের ঢস
চারিদিকের দুর্যোগ যেন
বদলাচ্ছ না আর।
আমাকে আর স্পর্শ করে না
বাজার দর বিক্ষভ স্লগান
কোন বিপর্যয় দুঃখ বা বিষাদ।
কতিদন শিশুর হাসি দেখি না
বাগানে ফুল ফোটে না
এখন বাগানে শুকায় কঁড়ি
বড় অযত্ন অবেহলায় ।
তবু চারিদিকে মানুষের কন্ঠ
নর নারীর সুরেলা আহবান