ডিসেম্বর বিজয়ের মাস
কিন্তু প্রকৃত পকখে কি বিজয়ের মাস ?
এ মাসের সাথে মিসে আছে
বেদনা কষ্ট আর সজনদের কান্না,
১৬ তারিখের আগ মুহুর্ত পর্যন্ত
দিতে হয়েছে অগনিত মানুষের প্রান,
ইজ্জত, সম্ব্রম, সম্মান ও ইচ্ছা আকাংখার বলি।
এ মাসে রক্তে রঙ্গিত হয়েছে শহর বন্দর গ্রাম
জনপথ, দেয়াল, বুকের শার্ট।
সবত্রই ছিল স্বজনদের বুক ফাটা করুন
বিভিসিকাময় চিৎকার, আর আর্তনাদ
ডিসেম্বর এলে আনন্দ করি, উল্লাস করি
চিন্তা করি না ওদের জন্য এততুকু
যারা নিজের জীবন বিপন্ন করে
অনাগতদের জন্য ঝাপিয়ে পড়েছিল যুদ্গ্ধে
মরন অস্ত্র শষেগ্টনগান, মর্টাম হাতে নিয়ে
যুদ্ধ নামের খেলা খেলেছিল সেদিন
জীবন দিতে হল এরই কারনে
কি পেয়েছিল তাঁরা ? কি পেল তাঁরা ?
কি পাবে তাঁরা ?