আমি চাই যেতে ভুলে
এই মায়াময় ভুবনকে
আমারই যত আশা যত ভাষা ।
আর কল্পনা
এসেছে শুধুই নিয়ে ব্যথা
আর বেদনা ।
কেন যে এত ছলনা
ওগো বন্ধু মোরে বলনা।
আমি তো পারি না আর সহিতে
এত ব্যথা আর বেদনা বহিতে,
দিও না দিও না আর ব্যথা
করি এ মিনতি ।
রচনাকালঃ ১৯৬৮