মেথরা ন’কি ! যাবিস কুথায় ?
লখার বাপের শাদ্ধি খাইতে ?
শুনলি লখা লোক খাওয়াবেক
মরা বাপের সগ্গ পাইতে ?
নুন আইনতে পান্তা ফুরায়
সেই ঘরেতেই পাড়বি পাত !
ভুখের জ্বালায় বাপ মইরেছে
উইঠবে মুখে শেরাদ্ধ ভাত ?
খুশির দিনেই আদর কইরে
লোক খাওয়ান ভালো্ মানায়
দুঃখের দিনে কিসের লাইগে
মাছ ভাতটা পইড়বে পাতায় ?
আগের দিনের বামুন পুরুত
জাইতের নামে কইরত ধরম
পড়া লিখা আইজের মানুষ
বদল করুক অন্ধা নিয়ম ।
শেরাদ্ধ শান্তি খাওন দাওন
ইসব কইরে হয়না স্মরণ
তারচে ভাল শোকসভাতে
আসুক বন্ধু আত্মীয় স্বজন ।
জীবনকালের করম ধরম
স্মরণ করুক মনের ডাকে
মরণ হলেও বেশ কিছুদিন
মনের মাঝেই জিন্দা থাকে ।