কোথায় গেলেন বিদ্বজনেরা
বিড়াল তাপস ভন্ড
পদ্মার তীরে ধুলায় লোটায়
রবি ঠাকুরের মুন্ড।
কোথায় গেল মুক্তি সেনারা
কোথায় দেশ ভক্তি
ছাত্রের বেশে সন্ত্রাস করে
সাম্রাজ্যবাদী শক্তি।
যার গান গেয়ে জাগরিত হয়
জাতীয়তাবাদী সত্তা
যিনি শুধু নন বাংলার কবি
বিশ্ব সাহিত্য ত্রাতা ।
ধর্ম বর্ণ জাতির নিরিখে
যায়না তাঁকে বাঁধা
বিশ্ব মানব মিলন মন্ত্র
সবার হৃদয়ে গাঁথা ।
তাঁকে অপমান করেছে যারা
জানাই তাদের ধিক্কার
নজরুল রবি চির ভাস্বর
বাঙালি হৃদয়ে একাকার।