গটা জীবন রুখা শুখা
ছেঁড়া কেঁথায় স্বপুন দেখা
ঝুপড়ি ঘরে হাজার ফুটা
মুরগা ডাকে জাইগে উঠা ।
শুখা পখুর শুকনা কুঁয়া
কুলহির কলে মুহটা ধুয়া
পাড়ার মোড়ে চায়ের ভাঁড়ে
ল্যাশা মিটাই চাঁড়ে চাঁড়ে ।
বাসি ভাতে পিঁয়াজ মরিচ
মায়ের থানের তাগা তাবিজ
মাটি কাটা মুনিষ খাটা
দিন মজুরী তাতেও বাটা ।
মটা চালে আনাজ পাতি
মাটি তেলে লম্ফ বাতি
বৌকে ধরায় সিধা ভাটি
মহুল্যা হেঁইড়া চাটের বাটি ।
ল্যাশা কইরে ঘরকে ঘুরে
বৌটা রাইগে ঝেঁটা মারে
মাড়ে ভাতে আলু চঁখা
ছেঁড়া কেঁথায় স্বপুন দেখা।