অরূপ গোস্বামী

অরূপ গোস্বামী
জন্ম তারিখ ৪ ডিসেম্বর ১৯৫৮
জন্মস্থান পুরুলিয়া (পশ্চিমবঙ্গ), ভারত
বর্তমান নিবাস Kharagpur, India
পেশা অবসরপ্রাপ্ত সরকারী কর্মচারী
শিক্ষাগত যোগ্যতা স্নাতকোত্তর

অরূপ গোস্বামীর জন্ম ১৯৫৮ সালের ৪ঠা ডিসেম্বর পশ্চিমবঙ্গের পুরুলিয়া জেলায় । তিনি বিশ্ববিশ্রুত আই আই টি খড়্গপু্রের কেন্দ্রীয় গ্রন্থাগারের সহকারী গ্রন্থাগারিক হিসেবে অবসর গ্রহণ করেন ২০১৮ সালে । জন্মসূত্রেই জঙ্গলমহলের অবহেলিত আদিবাসী সম্প্রদায়ের ভাষা ও সংস্কৃতির অনুরাগী। স্বরচিত আঞ্চলিক কবিতার মাধ্যমে তিনি প্রত্যন্ত অঞ্চলের আদিবাসীদের সুখ, দুঃখ, উৎসব ও দৈনন্দিন জীবনযাত্রার সমস্যা গুলো তুলে ধরার চেষ্টা করেন।

অরূপ গোস্বামী ১১ বছর ৭ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


এখানে অরূপ গোস্বামী-এর ৪৯১টি কবিতা পাবেন।

   
তারিখ শিরোনাম মন্তব্য
১৭/১১/২০২৪ হুঁশিয়ার হুঁশিয়ার
০৮/১১/২০২৪ শ্রাদ্ধান্ন
১২/০৮/২০২৪ ধিক্কার ১১
২০/০২/২০২৪ বেজান একুইশা
১৬/০১/২০২৪ লাঠির মাহাত্ম
০৭/০১/২০২৪ কালা বিষ
১৮/১২/২০২৩ জেলে নেতা
০৯/১২/২০২৩ দেশের ভবিষ্যৎ
০৮/১২/২০২৩ পান
০৪/১২/২০২৩ জনমদিন
০৪/১১/২০২৩ বোধন
০২/১০/২০২৩ ভুখার বিচার
০৭/০৬/২০২৩ কলিজা
০৯/০৫/২০২৩ ঠাকুর পূজা (২)
০৪/০৩/২০২৩ জলই জীবন
২১/০২/২০২৩ একুইশ্যার তরজা
১৪/০২/২০২৩ ভ্যালেন্টাইন
২৬/১২/২০২২ ভ্যাকসিন
১৯/১২/২০২২ রোকেয়া ১০
২৭/০৯/২০২২ জিহাদী ১৩
২২/০৯/২০২২ কুরমীর লড়াই
০১/০৯/২০২২ ছেঁড়া কেঁথায় স্বপুন দেখা
১৫/০৮/২০২২ তিরঙ্গা ১৯
২৬/১০/২০২১ পরব মেলা মনের খেলা
০৪/১০/২০২১ উটাকে ছাইড়ে দে
২৪/০৯/২০২১ খিদার জ্বালা
২০/০৮/২০২১ অসুর ১০
১৬/০৮/২০২১ ভিখ মাগার স্বাধীনতা
০৯/০৮/২০২১ আর লয়
০২/০৮/২০২১ তুদের লাইগে ১০
০৯/০৫/২০২১ পেনাম চরণে তুমার
২২/০৩/২০২১ নিখাপঢ়ার দাম
২১/০২/২০২১ ভাষা পরব
১৯/০২/২০২১ হামদের মাষ্টরবাবু
০২/১০/২০২০ সাফ কথা
০৮/০৫/২০২০ জনম দিনে ১০
১৭/০৩/২০২০ করোনা
২১/০২/২০২০ সাজেশন
০৩/০২/২০২০ রাম রাজ
২৮/০১/২০২০ দেখ’ন টাইনে লুঙ্গি উদের
২২/০১/২০২০ ন্যাতাজি
২১/০১/২০২০ ধম্ম ভাগাও দেশকে জাগাও
২১/১১/২০১৯ পরব
১৯/১১/২০১৯ দেশের লাইগে ১৭
২৭/০৯/২০১৯ শান্তি চাই ১৫
১৯/০৭/২০১৯ পরথম (প্রথম) ১৬
০৯/০৫/২০১৯ আবার আইসো ১৯
১৫/০৪/২০১৯ বোশ্যাখ মানেই ২৫
০৮/০৪/২০১৯ কইলকাতার হুঁই পইদ্দ পরব ২১
১৯/০২/২০১৯ মুদের ভাষা

    এখানে অরূপ গোস্বামী-এর ২০টি আলোচনামূলক লেখা পাবেন।

       
    তারিখ শিরোনাম মন্তব্য
    ১৭/০২/২০১৬ আঘ্যনা ধানের ভাত
    ২২/০১/২০১৬ আসরে ভুতের উপদ্রব ৪৯
    ০৫/০১/২০১৬ প্রথম কাব্যগ্রন্থ ৪৯
    ১৪/১২/২০১৫ প্রিয় কবি ১৭
    ১৬/০৮/২০১৫ কবিতার আসরে বিজ্ঞাপণ
    ০৪/০৮/২০১৫ গঠনমূলক সমালোচনা ২২
    ০৫/০৬/২০১৫ আসরের মহিলা কবি বোনদের প্রতি
    ১৯/০৫/২০১৫ ছদ্মনাম ১৯
    ২৯/০৪/২০১৫ দ্বিশত-তম কবিতা প্রকাশের ঐতিহাসিক ক্ষণে ১৯
    ০৫/১০/২০১৪ শুভ বিজয়া ও ঈদের শুভেচ্ছা
    ০২/১০/২০১৪ কবিরত্ন অজিতেশ নাগ সমীপেষু
    ২৪/০৯/২০১৪ কবিতার সেঞ্চুরী ১২
    ৩০/০৬/২০১৪ ঐতিহাসিক হুল দিবস ও আমার ৫০তম নিবেদন । ১৬
    ১৪/০৬/২০১৪ এর্নেস্টো চে গুয়েভারা ১০
    ০৪/০৬/২০১৪ আসরের কবিতার উপর মন্তব্য
    ২৮/০৫/২০১৪ আঞ্চলিক ভাষার কবিতা ও কবিতার আসর
    ২৩/০৫/২০১৪ নজরুল জয়ন্তী ১১
    ২০/০৫/২০১৪ লিমেরিকের গঠন বৈচিত্র্য ১৩
    ১৬/০৫/২০১৪ সাহিত্যিকের সম্মান
    ১২/০৫/২০১৪ স্ব-পরিচিতি ১০