ঝুম বৃষ্টি নেমেছে প্রাতে,
চলেছে অবিরত, সন্ধ্যা-রাতে
ঝিরিঝিরি কখনো বা মুষলধারে
কাব্য জুড়েছে তারা এই আষাঢ়ে।
ভিড়ের সড়ক আজ তলিয়ে সরোবর
ব্যস্ত শহর আজ ভিজে কলেবর,
পথ প্রান্তরে কোন অশীতিপর বৃদ্ধ
প্রতীক্ষায়, অবসন্ন দু নয়ন স্নিগ্ধ,
শূন্য হৃদয়, রিক্ত দু হাত খানা মেলে দাঁড়িয়ে,
যদি বা কেউ এ রাস্তা গেলে মাড়িয়ে।
সিক্ত ঝুল বারান্দার ছাউনি তলে,
ভেজা কাক বসে নীরবে
কোন এক গল্প যায় বলে
সে আষাঢ়ে, ভাবে।





                   আষাঢ়ে কাব্য
                       - মায়মূনা আফরা
                                  ১.৭.২৪