প্রকাশনা | যৌথ সংকলন |
---|---|
প্রকাশনী | নব সাহিত্য প্রকাশনী |
সম্পাদক | মোহাম্মদ আফজাল হোসেন মাসুম |
প্রচ্ছদ শিল্পী | কারুধারা |
স্বত্ব | সম্পাদক |
প্রথম প্রকাশ | জুন ২০১৮ |
সর্বশেষ সংস্করণ | ১ম |
বিক্রয় মূল্য | ২৫০ |
মনে প্রেম নেই এমন মানুষ পৃথিবীতে একজনও নেই। হয়ত প্রকাশ ভঙ্গি আলাদা।হয়ত প্রেমের মাত্রা,আবেদন,আকুতি ভিন্ন প্রকৃতির।উদ্দেশ্যের রং ভিন্ন। কিন্তু ভালবাসা আছেই। ভালবাসায় কেউ পায় স্বর্গসুখ কেউ পুড়ে নরকের অনলে। “নীলাম্বরে নীলপরী” কাব্যগ্রন্থে প্রেমিকের সেই চিরন্তন সত্যটুকু তুলে ধরা হয়েছে। । কতটুকু সফল হয়েছি তা বিচারের ভার পাঠকের উপর দিলাম।
সকল প্রশংসা মহান সৃষ্টি কর্তার যার অশেষ রহমতে দীর্ঘ অপেক্ষার প্রহর শেষে বহুকাঙ্খিত, হ্নৎপৃন্ডে সযতনে পুষে রাখা প্রেম,দ্রোহ,প্রকৃতি,প্রেম ও ভালবাসার যৌথ্য কাব্যগ্রন্থ “নীলাম্বরে নীলপরী” প্রকাশ করতে পেরেছি।দৃঢ় প্রত্যয় ছাড়া কোন সাফল্য সম্ভব নয়।এই কাব্যগ্রন্থটি সম্পাদনা ও প্রকাশ করতে গিয়ে অনেক প্রতিকুলতার মধ্যে পরেছি। তাই এ অর্জন অনেক আনন্দের,অনেক আবেগের। “নীলাম্বরে নীলপরী” কাব্যগ্রন্থটি একটু ভিন্ন মাত্রায় সাজানো হয়েছে। তরুণ কবিদের পাশাপাশি বিশিষ্ট ও খ্যাতনামা কবিদের কবিতা এ কাব্যগ্রন্থটিকে নতুন রুপ দান করেছেন। আমি প্রবীণ ও নবীন কবিদের প্রতি চির কৃতজ্ঞ।
প্রিয় পাঠক,আমি প্রবীণ ও গুনী কবিদের উর্বর চারণভূমিতে নবীন কবিদের সম্ভাবনাকে বপন করার একটা প্রয়াস চালিয়েছি মাত্র। আমার দৃঢ় বিশ্বাস নবীনরা এই সম্ভাবনার চারণভূমিতে অঙ্কুরোদগম হয়ে বাংলা সাহিত্যে একদিন মহীরুপ ধারন করবে।উজ্জল তারকা হয়ে সাহিত্যোকাশে আলো ছড়াবে। আমরা শুধু একটা পথ রেখা অংকন করে গেলাম। এ রেখা ধরেই এরা এগিয়ে যাবে বহুদুর বহুপথ। আকাশ দেখিয়ে দিলাম,এরা নিজেরাই সেই আকাশে মুক্ত ডানা মেলে বিহঙ্গের ন্যায় উড়বে।
মনে প্রেম নেই এমন মানুষ পৃথিবীতে একজনও নেই। হয়ত প্রকাশ ভঙ্গি আলাদা।হয়ত প্রেমের মাত্রা,আবেদন,আকুতি ভিন্ন প্রকৃতির।উদ্দেশ্যের রং ভিন্ন। কিন্তু ভালবাসা আছেই। ভালবাসায় কেউ পায় স্বর্গসুখ কেউ পুড়ে নরকের অনলে। “নীলাম্বরে নীলপরী” কাব্যগ্রন্থে প্রেমিকের সেই চিরন্তন সত্যটুকু তুলে ধরা হয়েছে। । কতটুকু সফল হয়েছি তা বিচারের ভার পাঠকের উপর দিলাম।ভুলের উর্দ্ধে কেউ নয়। সময় স্বল্পতায় অনেক ভুল থাকতে পারে। তাই ভুলের দিকে না তাকিয়ে নতুনদের এগিয়ে যেতে সাহস ও অনুপ্রেরণা দিন।
নবীন প্রবীণদের এই প্লাটফর্মে যে সব কবি এগিয়ে যাবার স্বপ্ন দেখছেন তাঁদের প্রতি রইল আমার অফুরন্ত শুভেচ্ছা ও নিরন্তর শুভ কামনা। যে সব গুনী কবি তাঁদের মূল্যবান কবিতা দিয়ে “নীলাম্বরে নীলপরী” কাব্যগ্রন্থটিকে সার্থক করে তুলেছেন তাঁদের প্রতি রইল রক্তিম শুভেচ্ছা ও আন্তরিক কৃতজ্ঞতা। সকল কবি,পাঠক ও শুভাকাঙ্খিদের জানাই শিশির ¯œাত রক্তিম গোলাপের শুভেচ্ছা ও ভালবাসা।আপনাদের ভালবাসা পেলে আমরা আরও বড় স্বপ্ন দেখব এবং এগিয়ে যাব।বইটির পাঠক নন্দিত হবে আশা করছি।
সম্পাদক
মোহাম্মদ আফজাল হোসেন মাসুম
(কবি,ছড়াকার,গীতিকার)
বাংলা সাহিত্যের প্রবাদ পুরুষ।একজন আলোক দীপ্ত মানুষ। স্বপ্ন দেখেন,স্বপ্ন দেখান। এক সফল স্বপ্নের নায়ক।হিমুর ¯্রষ্টা। তিনি শৈল্পিক ও নান্দনিক সৌন্দর্যের মানুষ। “নীলাম্বরে নীলপরী” শীর্ষক যৌথ কাব্যগ্রন্থটি হুমায়ুন আহমেদ স্যার-কে উৎসর্গ করলাম।
এখানে নীলাম্বরে নীলপরী বইয়ের ৫টি কবিতা পাবেন।
There's 5 poem(s) of নীলাম্বরে নীলপরী listed bellow.
শিরোনাম | মন্তব্য | |
---|---|---|
2021-12-30T00:09:48Z | নীলাম্বরে নীলপরী | ১১ |
2022-01-01T00:16:42Z | নীলাম্বরে নীলপরী (২) | ২২ |
2022-01-01T18:53:46Z | মানস হারিণী | ১৬ |
2021-12-24T13:59:37Z | যৌবন | ৬ |
2022-01-08T00:36:29Z | সোফিয়া | ১৪ |
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.