অত্যান্ত বেদনার হলেও আসা এবং যাওয়াতেই সীমাবদ্ধ সকল প্রাণ। যা কিছু সুন্দর, মনোময়, সবই ক্ষণিকের হলেও আশা ভাবে বিভোর হয়ে আমরা বেঁচে থাকি।

গত ০৯/১১/২০২৪ শনিবার ভারতীয় সময় ভোর তিন (৩) টে   নাগাদ আমাদের বাংলা কবিতার আসরের কবি শ্রীমতি রীনা বিশ্বাস-হাসি(মৈত্রেয়ী কবি) কোলকাতার এক সরকারী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় জাগতিক সকল মায়া ত্যাগ করে অমৃতলোকে পাড়ি দিয়েছেন।    

বড় ভালো ছিল আমাদের সদা হাস্যময়ী এই ভগিনীটি।  অত্যান্ত নম্র ব্যবহারে সকলের হৃদয় জয় করে নিতে পারত। যতটুকু আমি জানি, দীর্ঘ সময় কাল অসুস্থ থাকা সত্তেও কলম ছাড়েনি। চেষ্টা করত বাংলা কবিতার ভারতে অনুষ্ঠিত বিভিন্ন আড্ডা এবং সম্মিলনে যোগ দেবার। ২০১৮ তে এসেছিল কোলকাতার যাদবপুরে সূর্যসেন মঞ্চে আন্তর্জাতিক কবি সম্মিলনে সাথে নিয়ে এসেছিল নিজ হাতে তৈরি কাগজের ফুল,  অসুস্থ অবস্থায় অনেক কষ্ট সহ্য করেও কিছুটা সময় ভাগ করে নিয়েছিল আমাদের সকলের সাথে। শারীরিক কারণেই চলাফেরায় সীমাবদ্ধতা ছিল।

রবিবার সন্ধ্যায় যখন জানতে পারলাম এই দুঃসংবাদ প্রথমে বিশ্বাস করতে পারিনি, তবুও মেনে নিতে হয়েছে, মেনে নিতে হয় বোলেই। এই বিধানের উপর মানুষের কোন হাত নেই।   ইতিমধ্যে সুপ্রিয় কবি রণজিৎ মাইতি পোস্ট দিয়েছেন প্রিয় কবি ভগিনীর প্রয়ান বার্তা জানিয়ে।

বাংলা কবিতার সকল কবি বৃন্দের পক্ষ থেকে কবি রীনা বিশ্বাস-হাসির আত্মার শান্তি কামনা করি। প্রার্থনা জানাই পরমেশ্বরের কাছে তিনি যেন তার বিদেহী আত্মাকে পরম স্নেহে আশ্রয় দেন।