শেষ পর্যন্ত যারা খুব পেখম-টেখম টানলো তাদের সব্বাইকে প্যাক করে
বেরিয়ে পড়লাম সক্কাল সক্কাল। মুখে টুঁ শব্দটি নেই।

অথচ ওরা জানে এবার বোধহয় একটা হিল্লে হবে ... তাই প্যাক করা প্যাকেটের ভেতর থেকেওতেমন আওয়াজ টাওয়াজ আসছে না।

আমিও বেশ নিশ্চিন্তে একটা পাহাড় যাবার ট্রেন ধরে উঠে পড়লাম।
মালদা ঢুকবার আগে ট্রেনটা যখন ফারাক্কা ব্যারেজ ক্রস করছে,

গেটের কাছে এসে আস্ত প্যাকেটটাকে ফেলে দিলাম জলে।
ট্রেনের বাঁকি প্যাসেঞ্জাররাও থ। সবাই ভাবছে ঠিক কী ছিল প্যাকেটের মধ্যে ...

আমি নিস্তরঙ্গ, শান্ত হয়ে বসে থাকলাম চুপচাপ। কারণ আমি জানি,

এভাবেই কয়েক ধাপে আওয়াজগুলোকে ভাসিয়ে দিতে পারলেই
আমার পাহাড়ে ওঠা আর কেউ আটকাতে পারবে না ...!