হে স্বাধীনতা !
তুমি গ্রাম্য কিশোরী বৈঠা হাতে
শখে হয়ে উঠা মাঝি,
তুমি শান বাধাঁনো পুকুর ঘাঁটের
চাচী জ্যাঠি মিয়াজী।
তুমি যৌবনের রক্তস্নাত জাগ্রত স্মৃতিসৌধ,
তুমি পৌঢ়ের চোখের পানি দেখে যা অভিভূত।
তুমি পুঞ্জিভূত আশা তরুণ তরুণী মনে,
তুমি মুক্তিযোদ্ধার লালিত স্বপ্ন ঝরে যা চোখের কোনে।
হে স্বাধীনতা!
তুমি বিস্ময় শাপলা দোয়েলের মাঝে
তুমি প্রতিটি যুগের জাগরণ ধরিত্রী গড়ার কাজে।
তুমি বুলবুলির ঐ মধুর ডাক চেতনাদীপ্ত রবি,
তুমি ক্ষণে ক্ষণে গলা ছেড়ে দাও তুমি ৭১ এর কবি।